Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে পুলিশ প্রশিক্ষণ কলেজে হামলায় নিহত ৬২

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৯:৩৭ এএম, ২৫ অক্টোবর, ২০১৬

ইনকিলাব অনলাইন ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় একটি পুলিশ প্রশিক্ষণ কলেজে সন্ত্রাসীদের হামলায় ৬২ জন নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৫৯ জন নবনিযুক্ত পুলিশ সদস্য। ওই কলেজে তাদের প্রশিক্ষণ চলছিল।

সোমবার (২৪ অক্টোবর) স্থানীয় সময় রাত ১১টার পর সারিয়াব রোডের ওই কলেজে ৪ থেকে ৬ জনের একদল আত্মঘাতী সন্ত্রাসী এ হামলা চালায়।

কয়েকটি সংবাদমাধ্যমে হামলাকারীর সংখ্যা ৩ বলা হলেও সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) ধারণা করছে, ৫-৬ জন সন্ত্রাসী এ হামলা চালিয়েছে। এতে ৯৭ জন আহত হয়েছেন বলে প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন।

সংবাদমাধ্যম জানায়, ৬০০ জন পুলিশ ক্যাডেটের আবাসন ক্ষমতাসম্পন্ন ওই কলেজে তিনজন সন্ত্রাসী হামলা চালায়। পরে সেনাবাহিনী ও ফ্রন্টিয়ার কোরের যৌথ অভিযানে কলেজটি সন্ত্রাসীমুক্ত করা হয়।

এক সংবাদ সম্মেলনে ফ্রন্টিয়ার কোরের মেজর জেনারেল শের আফগান জানান, হামলার সময় সন্ত্রাসীরা আফগানিস্তানে তাদের নিয়ন্ত্রকদের সঙ্গে যোগাযোগ রাখছিল।

তিনি বলেন, ‘হামলাকারী তিনজন ছিল এবং তাদের সবার গায়ে আত্মঘাতী হামলার পোশাক ছিল। হামলার পর দুজন হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। যার ফলে এত হতাহত হয়েছে। তৃতীয় সন্ত্রাসী যৌথ বাহিনীর গুলিতে নিহত হয়।’

তিনি জানান, বিচক্ষণতার সঙ্গে অভিযানটি পরিচালনা করতে হয়েছে। ফলে কলেজকে সন্ত্রাসীমুক্ত করতে প্রায় চার ঘণ্টা লেগে গেছে। সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে যৌথ বাহিনীর কেউ তেমন গুরুত্বর আহত হননি।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মীর সরফরাজ আহমেদ বাগতি হতাহতের তথ্য নিশ্চিত করে জানান, সন্ত্রাসী দমন অভিযান সফলতার সঙ্গে সম্পন্ন হয়েছে।

এর আগে ২০০৬ ও ২০০৮ সালেও সন্ত্রাসী হামলার শিকার হয় ট্রেনিং কলেজটি। সেসময় কলেজ মাঠে রকেট নিক্ষেপ করে সন্ত্রাসীরা। ৮ বছরের মাথায় আবারও আক্রান্ত হলও বেলুচিস্তানের সবচেয়ে ব্যস্ত ট্রেনিং কলেজটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ