Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফ্রিকায় দেড় কোটি ডোজ টিকা দেবেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনার নতুন ধরন ওমিক্রমের সংক্রমণ ছড়িয়ে পড়েছে আফ্রিকা মহাদেশে। এমন বিপর্যয়ে আফ্রিকার দেশগুলোর পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি করোনার দেড় কোটি ডোজ টিকা পাঠানোর ঘোষণা দিয়েছেন। ইস্তাম্বুলে তুরস্ক-আফ্রিকা সামিটে শনিবার এ ঘোষণা দেন এরদোগান। এতে ১৬ দেশের রাষ্ট্রপ্রধান উপস্থিত ছিলেন।

দরিদ্র-পীড়িত আফ্রিকার দেশগুলোর বহু মানুষ এখনও করোনার টিকা পায়নি। এমতাবস্থায় ওমিক্রনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় তাদের স্বাস্থ্য নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আফ্রিকার মোট জনগোষ্ঠীর মাত্র ৬ শতাংশ করোনার টিকা নিয়েছেন। এটি বৈশ্বিক বৈষম্যেরই চিত্র। আফ্রিকার মানুষগুলোর ওপর অবিচার করা হয়েছে। তাই তুরস্ক সেখানে দেড় কোটি টিকা পাঠাবে। তবে কোন দেশের তৈরি ভ্যাকসিন পাঠানো হচ্ছে, সে বিষয়টি পরিষ্কার করেননি তুরস্কের প্রেসিডেন্ট।

এরদোগান বলেন, নিজস্ব ভ্যাকসিনের উন্নয়ন করছে তুরস্ক। তাকুভেক নামে ভ্যাকসিনটি শিগগিরই অনুমোদন পাওয়ার জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। অনুমোদন পেলে এগুলো কিছু অংশ আফ্রিকায় পাঠানো হবে। এই সামিটে তুরস্কের সঙ্গে কাজ করতে একমত হন আফ্রিকার নেতারা। ওমিক্রনের সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে আফ্রিকার লোকজন। স¤প্রতি আফ্রিকার করোনা সংক্রমণ ৫৭ শতাংশ বেড়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৩০ কোটি জনসংখ্যা মহাদেশ আফ্রিকার কোনো প্রতিনিধি নেই, এটা ‘মহাঅবিচার’। নিরাপত্তা পরিষদে আফ্রিকার প্রতিনিধিত্ব আবশ্যক বলেও মন্তব্য করেন এরদোগান।

শনিবার তুরস্কে অনুষ্ঠিত তৃতীয় তুর্কি-আফ্রিকা অংশীদার সম্মেলন’ এর সূচনা বক্তব্যে এরদোগান এসব কথা বলেন। এরদোগান তার বিখ্যাত উক্তি, ‘বিশ্ব পাঁচ রাষ্ট্রের থেকে বড়’ উচ্চারণ করে বলেন, তুরস্কের এই সেøাগান আফ্রিকার ভাই-বোনদের জন্যও প্রযোজ্য। প্রসঙ্গত, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (স্থায়ী) সদস্য পাঁচটি। সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া। বিশ্ব সংস্থায় এই দেশগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে মুখ্য ভ‚মিকা পালন করে। কিন্তু এরদোগানের মতে- বিশ্ব এই পাঁচ দেশের থেকেও বড়। জাতিসংঘকে এই ‘পাঁচ রাষ্ট্রীয়’ ব্যবস্থায় সংস্কার আনা প্রয়োজন বলে বিগত কয়েক বছর ধরে বক্তব্য দিয়ে আসছেন তিনি।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, আফ্রিকা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করার যোগ্য। তাদেরকে (আফ্রিকা) নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করতে হলে তুরস্কের সঙ্গে একত্রে আওয়াজ তুলতে হবে। ইস্তামবুলে অনুষ্ঠিত এই সামিটে আফ্রিকান সরকারগুলোর শতাধিক মন্ত্রী, ১৬ জন প্রেসিডেন্ট অংশ নিয়েছেন। ‘স্বাভাবিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অংশীদারিত্ব বৃদ্ধি’ প্রতিপাদ্যে এই সামিট অনুষ্ঠিত হচ্ছে। সূত্র : মিডলইস্ট আই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ