Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

ঠাণ্ডায় কাঁপছে উত্তরবঙ্গ, তাপমাত্রা ১১ ডিগ্রি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১০:৪১ এএম

প্রচণ্ড ঠাণ্ডায় কাঁপছে উত্তরাঞ্চলের মানুষ। বিশেষ করে অসহায় মানুষের অবস্থা খুবই খারাপ। চরম দুর্ভোগে পড়েছেন তারা। জানা যায়, দেশের উত্তরের জেলা দিনাজপুরে হিলিসহ আশেপাশের এলাকাগুলোতে প্রতিদিন তাপমাত্রা কমতে শুরু করেছে। কয়েক দিন ধরে জেলায় ১০ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। বিকেল থেকে সকাল ৯টা পর্যন্ত ঘন কুয়াশার পাশাপাশি উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল বাতাস বইছে। তীব্র শীতে বিপাকে পড়েছে খেটেখাওয়া মানুষ।

জেলা শহরসহ প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজারগুলোতে গরম কাপড়ের দোকানে ভিড় বাড়ছে। সেই সঙ্গে ব্যস্ত সময় পার করছেন লেপ-তোশকের কারিগররা। দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলো সাবধানে যাতায়াত করছে। দিনের বেলাও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, জেলায় সোমবার (২০ ডিসেম্বর) ভোর ৬টায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নির্ণয় করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ৮৪ শতাংশ। সেই সঙ্গে বাসাতের গতিবেগ ঘণ্টায় ৪ থেকে ৬ কিলোমিটার, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ১০ থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত উন্নতি হতে পারে।

তিনি আরও জানান, দিন ও রাতের তাপমাত্রার বেশ পার্থক্য থাকছে। রাতে ও সকালে তাপমাত্রা কমে যাচ্ছে। আবার দিনের মধ্যভাগে থাকছে রোদের তাপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ