Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাসপোর্টের কার্যক্রম শুরু করেছে তালেবান সরকার, লাইনে দাঁড়িয়েছে শত শত মানুষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১১:০৭ এএম

আফগানিস্তানে চলছে তীব্র শীত। আর শীতের উষ্ণতা উপেক্ষা করেই অন্য দেশে যাওয়ার জন্য পাসপোর্ট কার্যালয়ের সামনে শত শত মানুষ দাঁড়িয়েছে লাইনে। গতকাল রোববার (১৯ ডিসেম্বর) আফগান সরকার ফের ভ্রমণ সম্পর্কিত নথি ইস্যু অর্থাৎ পাসপোর্টের কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়ার একদিন পরই দেশটিতে এমন চিত্র দেখা গেছে।

আফগান সরকারের ঘোষণার পরই অনেকে আগের রাত থেকেই প্রয়োজনীয় কাগজ নিয়ে লাইনে দাঁড়িয়েছেন। তালেবান সদস্যরা ভিড় সামলাতে ও নিরাপত্তার জন্য পাহারায় রয়েছেন।
২২ বছর বয়সী তালেবান নিরাপত্তাকর্মী আজমল তুফান বলেন, আমরা চাই না কোনো আত্মঘাতী হামলা বা বিস্ফোরণ ঘটুক। আমাদের দায়িত্ব হচ্ছে সবাইকে নিরাপত্তা দেওয়া। সবাই সুশৃঙ্খলভাবে তাদের কাজ সম্পন্ন করুক, আর সেটার জন্য আমরা নিবেদিত রয়েছি।
তুফান আরও বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে সবাইকে নিরাপত্তা দেওয়া। কিন্তু মানুষ আমাদের সহযোগিতা করছে না। ৬০ বছর বয়সী মোহাম্মদ ওসমান আকবরী বলেন, চিকিৎসার জন্য আমার জরুরি পাকিস্তানে যাওয়া প্রয়োজন।
প্রসঙ্গত, প্রায় রক্তপাতহীনভাবে গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয়। এরপর টানা এক মাস অরাজনৈতিক পরিস্থিতি তৈরি হয় দেশটিতে। ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কাজ সমাপ্ত করে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সূত্র : ডন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ