Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিপুল পরিমান তেল পাচারের সময় মোংলা বন্দরে ট্রলারসহ আটক ১

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ৪:০৪ পিএম

দীর্ঘদিন ধরে মোংলা বন্দরে অবস্থানরত বিভিন্ন দেশী-বিদেশি জাহাজের জ্বালানি তেল পাচার করছে একটি শক্তিশালী সিন্ডিকেট। সোমবার গভীর রাতে ট্রলার বোঝাই তেলসহ এক পাচারকারীকে আটক করেছে কোষ্টগার্ড সদস্যরা। বন্দরের হারবাড়িয়া এলাকা থেকে ট্রলারটি আটক করা হয়।

কোস্টগার্ড সূত্র জানায়, সোমবার রাত ৩টার দিকে গোপন সংবাদ পেয়ে কোস্টগার্ড পশ্চিম জোনের দুইটি টিম পশুর নদীর হারবারিয়া সংলগ্ন এলাকায় অভিযান চালায়। এসময় ২ হাজার ৭৬০ লিটার অবৈধ তেল ও ১টি ইঞ্জিন চালিত কাঠের নৌকাসহ বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার কাশিয়া গ্রামের আব্বাস মোল্লার ছেলে মেঃ হাফিজুর মোল্লা (২২) কে আটক করে। সকালে তেলসহ তাকে মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে।
মোংলা কোষ্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তরের অপারেশন কর্মকর্তা লে. ইমতিয়াজ আলম বলেন, সোমবার রাতে বন্দরের হারবাড়িয়া এলাকা থেকে বেশ কিছু ডিজেল জব্দ করা হয়েছে। বন্দর ও বন্দর সংলগ্ন এলাকায় চোরাচালান বিরোধী অভিযান অব্যাহত রয়েছে।
অভিযোগ রয়েছে, প্রতি মাসে ৮০ থেকে ৯০টি দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজ বিভিন্ন রকমের পন্য নিয়ে এ বন্দরে আসে। এসব জাহাজ থেকেই মূলত বিপুল পরিমান তেলসহ মুল্যবান মালামাল পাচার করে থাকে সংঘবদ্ধ চোরাকারবারীরা। এ সকল জাহাজ হতে রাতের অন্ধকারে ডিজেল পাচার করে তা খোলা বাজারে বিক্রি করে চোরাকারবারীরা।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বলেন, বন্দরে নোঙ্গর করা জাহাজ থেকে কখনও চোরাকারবারীরা জোর করে মালামাল পাচার করতে পারেনা। সম্ভবত এর সাথে জাহাজে কর্মরতরা জড়িত থাকে। পাচার ঠেকাতে কোষ্টগার্ডসহ সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক

২৯ এপ্রিল, ২০২২
৭ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ