Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিনা ভোটে নির্বাচিত হলেন ১৩৩৯ জন

ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট ছাড়াই জয়ের হিড়িক : পঞ্চম ধাপেও রেকর্ড ২৯৩ জন প্রার্থী নির্বাচিত

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের বিনা ভোটে নির্বাচিত হওয়ার হিড়িক চলছে। ইতোমধ্যে নৌকা মার্কার প্রার্থীদের বিনাভোটে নির্বাচিত হওয়ার রেকর্ড সৃষ্টি হয়েছে। পাঁচ ধাপে এ পর্যন্ত মোট নির্বাচিত হয়েছেন ১৩৩৯ জন। প্রথম চার ধাপে বিনা ভোটে নির্বাচিত হয়েছেন ১০৪৬ জন। এর মধ্যে নৌকা মার্কার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ৩০০ জন এবং সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচিত হয়েছেন ৭৪৬ জন।

সর্বশেষ গতকাল নির্বাচন কমিশন পঞ্চম ধাপে বিনা ভোটে নির্বাচিত সদস্যের সংখ্যা প্রকাশ করেছে। এতে রেকর্ড সংখ্যক ২৯৩ জন সদস্য নির্বাচিত হয়েছেন। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার ইনকিলাবকে বলেন, ইউপি নির্বাচনে বিনা ভোটে নির্বাচিত হওয়ার যে হিড়িক তা নির্বাচনকে তামাশার পর্যায়ে নিয়ে গেছে। এ নির্বাচনের ব্যাপারে মানুষের কোনো আগ্রহ নেই, কোনো আস্থা নেই। তাইতো একেবারে তৃণমূল পর্যায়ের নির্বাচনেও এরকম বিনা ভোটে নির্বাচনের হিড়িক চলছে।
আগের ধাপগুলোর মতো পঞ্চম ধাপের ইউপি নির্বাচনেও ৭১৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে বিনা ভোটে নির্বাচিত হয়েছেন ২৯৩ জন। এর মধ্যে ৫২ জন চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা সদস্য ৩২ জন এবং সাধারণ সদস্য ১০৯ জন। গতকাল পঞ্চম ধাপের চ‚ড়ান্ত প্রার্থী তালিকা সমন্বয় করে নির্বাচন কমিশন এ তথ্য প্রকাশ করেছে।
পঞ্চম ধাপে ৭১৪টি ইউনিয়ন পরিষদে প্রার্থিতা প্রত্যাহার শেষে চেয়ারম্যান পদে ৩ হাজার ২০৭ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৭ হাজার ৮০৪ জন এবং সাধারণ সদস্য পদে ২৪ হাজার ৮৪৬ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
চতুর্থ ধাপে ৮৪২ ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্ব›িদ্বতায় চেয়ারম্যান পদে ৪৮ জন জয়ী হন। এর আগে প্রথম ধাপে ৭১ জন, দ্বিতীয় ধাপে ৭৭ জন ও তৃতীয় ধাপে ১০০ জন বিনা প্রতিদ্ব›িদ্বতায় চেয়ারম্যান নির্বাচিত হন। ২৬ ডিসেম্বর এ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে প্রথম ধাপের ২০৪ ইউপিতে ২৮ জন চেয়ারম্যান ও গত ২০ সেপ্টেম্বর একই ধাপের ১৬০টিতে ৪৪ জন চেয়ারম্যান, দ্বিতীয় ধাপের ৮৩৪টি ইউনিয়ন পরিষদে ৮০ জন এবং তৃতীয় ধাপে ১০০ জন প্রার্থী বিনাভোটে চেয়ারম্যান হয়েছেন।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২১ ডিসেম্বর, ২০২১, ৪:১৩ এএম says : 0
    দলীয় পতিক দিয়ে ক্ষমতায় থেকে নিবাচন করলে বিনা পতি দনধিতায় হবে অবশ্যই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউনিয়ন পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ