Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসি গঠন সংলাপে রাজনৈতিক দলগুলোর কোনো উচ্ছাস নেই -টিআইবি’র বিবৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

নতুন নির্বাচন কমিশন গঠনে যে সংলাপ শুরু হয়েছে তা নিয়ে অধিকাংশ রাজনৈতিক দলেরই তেমন কোনও তাগিদ বা উচ্ছাস নেই। এ মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি। গতকাল সোমবার সংস্থার এক বিবৃতিতে এ মন্তব্য করা হয়। টিআইবি’র নির্বাহী পরিচালক ড.ইফতেখারুজ্জামান এ বিবৃতি দেন।
বিবৃতিতে বলা হয়, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদপূর্তির আগেই নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে মহামান্য প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ যে সংলাপ শুরু করেছেন তা গুরুত্বপূর্ণ, তবে যথেষ্ট নয়। শুধু সংলাপ করে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন পদ্ধতিতে ইতোপূর্বে কাক্সিক্ষত ইতিবাচক ফল আসেনি। তাই নির্দলীয়, সৎ ও গ্রহণযোগ্য ইসি নিয়োগে অবিলম্বে আইন প্রণয়ন করতে হবে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যমসূত্রে প্রাপ্ত তথ্যে আমরা জেনেছি যে, নতুন ইসি গঠনে মহামান্য প্রেসিডেন্ট যে সংলাপ শুরু করেছেন, তা নিয়ে অধিকাংশ রাজনৈতিক দলের তেমন কোনও তাগিদ বা উচ্ছাস নেই। দলগুলোর নীতিনির্ধারকরাও মনে করছেন না যে, এই সংলাপে ইসি গঠনে সুনির্দিষ্ট কোনও প্রস্তাব কিংবা নির্বাচন কমিশন আইন প্রণয়ন বিষয়ে ইতিবাচক কোনও আলাপ হওয়ার সম্ভাবনা আছে। বিশেষ করে, অতীত অভিজ্ঞতা অনুযায়ী এ ধরনের সংলাপের মাধ্যমে সার্চ কমিটি করে গঠিত ইসি জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে চ‚ড়ান্তরূপে ব্যর্থ হয়েছে। তাই আমরা মনে করি, এ সংলাপের ফল যাই হোক না কেন, মহামান্য প্রেসিডেন্টের প্রতি সকলের প্রত্যাশা- দেশের আপামর জনগণের প্রত্যাশা বিবেচনায় নিয়ে স্বাধীন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ইসি গঠনে অবিলম্বে কার্যকর ভ‚মিকা নেয়া।

ইসি গঠনে দীর্ঘ প্রতীক্ষিত সাংবিধানিক প্রতিশ্রুতি বাস্তবায়নে অবিলম্বে আইন প্রণয়নের আহবান জানিয়ে নির্বাহী পরিচালক বলেন, ২০১২ এবং ২০১৭ সালে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপের পর গঠিত দুটি নির্বাচন কমিশনই ব্যাপকভাবে বিতর্কিত ও সমালোচিত হয়েছে। নাগরিক সমাজের পক্ষ থেকে দীর্ঘদিন যাবৎ নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব করা হলেও, তা বিবেচনায় নেয়া হয়নি। কিন্তু একটি প্রকৃত অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এবং নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থা ফেরাতে অবিলম্বে নির্বাচন কমিশন আইন গঠন এবং সেই আইন অনুযায়ী ইসি নিয়োগের বিকল্প নেই। যাতে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটির নেতৃত্ব এমন ব্যক্তিবর্গের হাতে অর্পিত হয় যারা নির্দলীয়, সর্বজন গ্রহণযোগ্য ও নির্বাচনে নিরপেক্ষ ভ‚মিকা পালনে সৎসাহসের অধিকারী হবেন এবং যার ফলে সত্যিকারের নির্দলীয়, সৎ, নিরপেক্ষ ও সর্বজন গ্রহণযোগ্য নির্বাচন কমিশনের অধীনে জনগণের ‘নিজেদের প্রতিনিধি নির্বাচনের স্বাধীনতা’ প্রয়োগের অধিকার এবং রাজনৈতিক দল ও প্রার্থীদের অবাধ ও নিরাপদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার অর্জিত হয়।

নির্বাচন সংক্রান্ত সব কর্মকান্ডে ইসি, আইনপ্রয়োগকারী সংস্থা ও প্রশাসনের সুষ্ঠু নিরপেক্ষ ও নির্দলীয় ভ‚মিকা নিশ্চিতে মহামান্য প্রেসিডেন্ট এবারই নির্বাচন কমিশন আইন প্রণয়নে জোরালো ভুমিকা রাখবেন- প্রত্যাশা টিআইবির। পাশাপাশি, জাতীয় ও গুরুত্বপূর্ণ নির্বাচনগুলো পর্যবেক্ষণের জন্য শুধু নির্বাচনের দিনেই নয়, বরং মনোনয়ন জমা দেয়ার অন্তত এক সপ্তাহ আগে থেকে স্বাধীন ও নির্দলীয়, জাতীয় ও আন্তর্জাতিক নির্বাচনী পর্যবেক্ষকদের মুক্ত ও অবাধ উপস্থিতি নিশ্চিতের দাবিও জানায় সংস্থাটি।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২১ ডিসেম্বর, ২০২১, ৪:৫৬ এএম says : 0
    পাগলামি ছেড়ে দিন জরুরি আইন করে নির্বাচন দিন,নিরপক্ষ সরকারের অধীনে নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন দিয়ে সুস্থ নির্বাচন করতে হবে। জোর করে নির্বাচন দেওয়ার অধিকার কারো নেই। এই দেশ জনগণের একা কেউর বাবার দেশ নয় যে সে নিজের ইচ্ছা মতে নির্বাচন দিয়ে ক্ষমতায় থাকবে,জনগণ জনগণের প্রতিনিধি ভোটের মাধ্যমে নির্বাচিত করবেন।
    Total Reply(0) Reply
  • Bazlur Rashid ২১ ডিসেম্বর, ২০২১, ৬:১৬ এএম says : 0
    Because result is 0
    Total Reply(0) Reply
  • Shahid Alam ২১ ডিসেম্বর, ২০২১, ৬:১৭ এএম says : 0
    সুবিধাভুগি গৃহ পালিত দল গুলোই খুব তৎপর
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam ২১ ডিসেম্বর, ২০২১, ৬:১৮ এএম says : 0
    অযথা রাষ্ট্রের তথা জনগণের কষ্টার্জিত অর্থ বিনষ্ট করা... এটা এক প্রকারের প্রতারনার সামিল বৈকি..!!
    Total Reply(0) Reply
  • Md Kamal Uddin ২১ ডিসেম্বর, ২০২১, ৬:১৮ এএম says : 0
    আম গাছ থেকে জামের আসা করাটা যেমন ভূল, তেমনি এই .... থেকে নিরপেক্ষ নির্বাচন আসা করাটা একে ভূল।
    Total Reply(0) Reply
  • Abdul Chowdhury Chowdhury ২১ ডিসেম্বর, ২০২১, ৬:১৯ এএম says : 0
    কোন ভাবেই সম্ভব হবে না এই আওয়ামিলিগের হাতে সুষ্টভাবে নির্বাচন।কারন ওরা জানেনা কি ভাবে সুষট নির্বাচন কি বা নিরো পক্ষো কি ভাবতেই পারে না এদের বিপক্ষের কেউ খমতায় আসুক।
    Total Reply(0) Reply
  • T.r. Chowdhury ২১ ডিসেম্বর, ২০২১, ৬:২০ এএম says : 0
    সংলাপের কোনো প্রয়োজন নেই। নতুন সংবিধান প্রণয়ন করতে হবে নির্দলিও নিরপেক্ষ নির্বাচন কমিশন চাই । নিরপেক্ষ নির্দলিও সরকারের হাতে ক্ষমতা দিয়ে নির্বাচন দিন । নির্বাচন কমিশন গঠনের আইন থাকতে হবে। যেমন ব্রিটিশ সংসদীয় গণতন্ত্রে আছে। নির্বাচন কমিশনে নিরপেক্ষ আদালত থাকতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠিত করতে হবে । গণতান্ত্রিক অধিকার দিতে হবে । পরিবার তন্ত্র থেকে মুক্তি দিতে হবে । দলের সংবিধান গণতান্ত্রিক হতে হবে । দলের প্রধান "ও সরকার প্রধান দুই বারের বেশি থাকতে পারবেনা । ৭ টি প্রদেশ চাই । ৫০০ শত আসন বিশিষ্ট সংসদ চাই" দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদ চাই যা পৃথিবীর সব গণতান্ত্রিক দেশে আছে। (যেমন ভারত আফগানিস্তান ইংল্যান্ড ইরাক পাকিস্তান ইত্যাদি) আসুন দলবল নির্বিশেষে গণতন্ত্র প্রতিষ্ঠিত করি। আঠারো কোটি মানুষের স্বাধীনতা উপভোগ্য করার সুযোগ দিন।
    Total Reply(0) Reply
  • Md Yasin ২১ ডিসেম্বর, ২০২১, ৬:২১ এএম says : 0
    সংলাপ করে লাভনাই এটালোক দেখানো কাকে নির্বাচন কমিশন বানালে ভোটচুরি করতে পারবে তাকে আগেই ঠিক করে রাখছে রকিব হুদার থেকে ভালোহবেনা খারাপ বানাবে।
    Total Reply(0) Reply
  • Shamim Chowdhury ২১ ডিসেম্বর, ২০২১, ৬:২২ এএম says : 0
    এটা কোন সংলাপ না।আই ওয়াশ মাত্র।এখানে প্রেসিডেন্ট এর কিছু করার নেই।
    Total Reply(0) Reply
  • Md. Altaf Hossain ২১ ডিসেম্বর, ২০২১, ৮:৩৪ এএম says : 0
    রাষ্ট্রের জনগণের অর্থ নষ্ট করা ছাড়া আর কিছু্ নয়। এই সংলাপে কিছুই হবেনা।ফলাফল 00।
    Total Reply(0) Reply
  • arif ২১ ডিসেম্বর, ২০২১, ৯:২২ এএম says : 0
    caretaker সরকার ছাড়া নির্বাচন নিরপেক্ষ হবে না। এটা বাংলাদেশ এ প্রমান হয়েছে। রাজনৈতিক দল গুলি নিজেদের সন্মান রক্ষার স্বার্থে মনে হয় না অর্থহীন সংলাপে বসবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি

২৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ