Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেনদেন কমলেও বেড়েছে সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

 দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের উত্থান হয়েছে। গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট, আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ১৫ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৫১২টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১৪৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ২০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ পয়েন্ট। এর ফলে সপ্তাহের প্রথম দুই কার্যদিবসে টানা দরপতনের পর পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

সূচক উত্থানের দিনে অবশ্য আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৬৫০ কোটি ১ লাখ ৬৫ হাজার টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ১৬ লাখ ৮৯ হাজার টাকা।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল ওয়ান ব্যাংক, ইস্টার্ন ক্যাবলস, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, সোনালী পেপার, সেনা কল্যাণ ইনস্যুরেন্স এবং ফার্মা এইডস লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮৪ পয়েন্ট বেড়েছে ১৯ হাজার ৬৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৬টির, অপরিবর্তিত ছিল ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ৩২ টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯১ কোটি ৬৯ লাখ ১৭ হাজার ৪৯১ টাকা। সে হিসেবে আগের দিনের চেয়ে অর্ধেক লেনদেন কমেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক

১০ ফেব্রুয়ারি, ২০২৩
৯ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩
৩ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৯ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ