Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর বড় চ্যালেঞ্জ শিক্ষার মান নিশ্চিত করা : স্বাক্ষর অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীর সংখ্যার দিক থেকে গত ৫০ বছরে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এখন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সামনে বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার মান উন্নয়ন নিশ্চিত করা। উচ্চশিক্ষার মানোন্নয়নে দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোতে আউটকাম বেইজড এডুকেশন চালু করার বিষয়ে ইউজিসি কাজ করে যাচ্ছে।

গতকাল মঙ্গলবার ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের একটি সমঝোতা স্মারক ও অপারেশনাল অ্যালায়েন্স স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। চুক্তির মাধ্যমে দু’পক্ষ বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য বেশ কয়েকটি ক্ষেত্রে একত্রে কাজ করতে সম্মত হয়েছে। ক্ষেত্রগুলো হচ্ছে- বিদ্যমান টিচিং-লার্নিং কার্যক্রমকে শক্তিশালীকরণ, কমিউনিটি এনগেজমেন্ট প্রোগ্রাম পুনরায় চালুকরণ, গোইং গেøাবাল পুনরায় চালুকরণ, উচ্চশিক্ষা ও গবেষণায় আঞ্চলিক পলিসি ডায়ালগ আয়োজন, উচ্চশিক্ষা ও গবেষণায় নতুন প্রকল্প শুরুকরণ, এন্ড্রাগজি ও হিউটাগজি প্রণয়নে সহযোগিতা প্রদান, লিডারশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রামে সহযোগিতা প্রদান এবং উচ্চশিক্ষায় ফেলোশিপ প্রোগামে যৌথভাবে কাজ করা।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর টম মিশশা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্বারক ও অপারেশনাল অ্যালায়েন্স স্বাক্ষর করেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে সমঝোতা স্মারক ও অপারেশনাল অ্যালায়েন্স স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর এডুকেশন ডেভিড মেনার্ড এবং ইউজিসি’র এসপিকিউএ বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম।

ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণা-উদ্ভাবন এবং ইন্ড্রাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতার ক্ষেত্রে পিছিয়ে আছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবনের সূতিকাগার হিসেবে গড়ে তুলতে এবং ইন্ড্রাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা জোরদার করতে ইউজিসি’র প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের হেড অব এডুকেশন নুসরাত জাহান, ইংলিশ অ্যান্ড হায়ার এডুকেশন-এর প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ দেলোয়ার হোসেন এবং ইউজিসি’র সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউজিসি

২১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ