Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পরকীয়া... জাপানি এমপির পদত্যাগ

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জাপানের একজন পার্লামেন্ট সদস্য (এমপি) পরকীয়ার দায় স্বীকার করে পদত্যাগ করেছেন। স্ত্রী অন্তঃসত্ত্বা হওয়ার পর তিনি পরকীয়ায় জড়িয়ে পড়েন বলে স্বীকার করেন। এই সেই এমপি যিনি পিতৃত্ব¡কালীন ছুটি নিয়ে উচ্চকণ্ঠ ছিলেন। কেনসুকি মিয়াজাকি গতকাল এক সংবাদ সম্মেলনে তার পদত্যাগের ঘোষণা দেন। পিতৃত্ব¡কালীন ছুটি নিয়ে সরকারের মধ্যে উত্তেজনা সৃষ্টির জন্যও তিনি দুঃখ প্রকাশ করেন।
গত মাসে মিয়াজাকি পিতৃত্ব¡কালীন ছুটি নিয়ে জাপানের কোনো এমপি হিসেবে প্রথমবার বিতর্ক শুরু করেন। অন্তঃসত্ত্বা স্ত্রীকে সাহায্য করতে তিনি একমাসের ছুটি চান। ৩৫ বছর বয়সী এই এমপির এই দাবি নিয়ে জাপানের রক্ষণশীল রাজনীতির দৃশ্যপটে আলোড়ন সৃষ্টি হয়। অনেক রাজনীতিকই এর সমালোচনা করেন। জাপান হচ্ছে এমন এক দেশ যেখানে পিতাদের সন্তান পরিচর্যার ঘটনা বিরল। তবে প্রধানমন্ত্রী তার এই অভিনব ধারণা সমর্থন করেন।
কিন্তু অনেকের কাছ থেকে কঠোর প্রতিবাদের মুখে পড়েন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়, তিনি সংসদীয় আসনের জনগণের জন্য দায়িত্ব পালনে অবহেলা করছেন। একইসঙ্গে প্রশ্ন ওঠে, একজন সংসদ সদস্য কি পিতৃত্ব¡কালীন ছুটি ভোগ করতে পারেন? অবশ্য এর পক্ষে-বিপক্ষে অনেক যুক্তি রয়েছে।
জাপানি ট্যাবলয়েড পত্রিকা শুকান বুনশান এই সপ্তাহের শুরুর দিকে মিয়াজাকিকে নিয়ে একটি ছবি প্রকাশ করে। এতে দেখা যায়, কিয়োটো শহরে নিজ বাড়ি থেকে ৩৪ বছর বয়সী এক বিকিনি মডেলকে সঙ্গে নিয়ে বের হচ্ছেন তিনি। তার স্ত্রী সন্তান প্রসব করার কয়েক দিন আগে তোলা ছবিটি নিয়ে হই চই পড়ে যায়। তার স্ত্রী মেগুমি কানেকো সক্রিয় রাজনীতিক। ৫ ফেব্রুয়ারি তিনি মা হন।
মিয়াজাকি ও কানেকো দুজনেই ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সদস্য। শুক্রবার মিয়াজাকি স্বীকার করেন- স্ত্রী অন্তঃসত্ত্বা থাকাকালে তিনি অন্য নারীর সঙ্গে প্রেমে জড়িয়ে পড়েন। সেই মডেলের সঙ্গে দৈহিক সম্পর্কের কথাও তিনি স্বীকার করেন। এরপর তিনি পদত্যাগ করছেন বলে ঘোষণা দেন। সূত্র : বিবিসি অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরকীয়া... জাপানি এমপির পদত্যাগ

১৩ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন