Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের দলকে আটকে দিলো পোল্যান্ড-বেলারুশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:২৯ পিএম

অভিবাসন প্রত্যাশীদের কাছে পৌঁছাতে চেয়েছিলেন জাতিসংঘের প্রতিনিধিরা। কিন্তু পোল্যান্ড ও বেলারুশ তাদের সীমান্তে যেতে দিলো না।

ইউনাইটেড নেশনস রিফিউজি এজেন্সি (এইউএনএইচসিআর)-এর মুখপাত্র এলিজাবেথ থ্রসেল জেনিভায় সাংবাদিকদের জানিয়েছেন, ২৯ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত তাদের প্রতিনিধিরা ওই অঞ্চলে ছিলেন। কিন্তু বেলারুশ তাদের সীমান্তে যেতে দেয়নি। তারা পোল্যান্ডের কর্মকর্তা, স্থানীয় কিছু গোষ্ঠী ও ৩১ জন অভিবাসন প্রত্যাশীর সঙ্গে ফোনে কথা বলতে পেরেছেন। সীমান্তের ভয়ংকর অবস্থা সম্পর্কে তাদের কাছ থেকে জেনেছেন।

থ্রসেল বলেছেন, এটা মানবাধিকারের প্রশ্ন, দুই দেশেরই আন্তর্জাতিক আইন মানা উচিত। যাদের সঙ্গে তারা কথা বলতে পেরেছেন, তারা জানিয়েছেন, সীমান্তের দুই পারেই পরিস্থিতি বেশ খারাপ। খাবার, জল, মাথার উপর ছাদ পাওয়াটাই সমস্যার। আর এই ঠান্ডায় তারা প্রায় জমে যাচ্ছেন। তিনি জানিয়েছেন, ''আমরা দুই দেশের কর্তৃপক্ষের কাছ থেকে সীমান্তে যাওয়ার অনুমতি চেয়েছিলাম। বলেছিলাম, অভিবাসীদের প্রতি এরকম ব্যবহার করা যাবে না।''

থ্রসেল বলেছেন, বেলারুশের নিরাপত্তা বাহিনী অভিবাসন প্রত্যাশীদের পথ দেখিয়ে সীমান্তে নিয়ে যায়। তারা সীমান্ত পেরিয়ে ওপারে যেতে না পারলেও বেলারুশ আর তাদের ঢুকতে দেয় না। ফলে তাদের ওখানেই থাকতে হয়। তাদের নিয়মিত মারধর করা হয়। ভয় দেখানো হয়। তাদের খাবার ও বিশুদ্ধ পানি দেয়ার জন্য পয়সা চাওয়া হয়।

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে যারা গেছেন, তারা মূলত মধ্যপ্রাচ্যের মানুষ। তারা ইউরোপের বিভিন্ন দেশে যেতে চান। ইইউ-র অভিযোগ, বেলারুশ সরকার তাদের সীমান্তে নিয়ে আসছে। এভাবে তারা ইইউ-র উপর চাপ তৈরি করছে। ইইউ তাদের উপর নিষেধাজ্ঞা জারি করার পর থেকে এই কৌশল নিয়েছে বেলারুশ। সূত্র: এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ