Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

নভেম্বরে ৬১ জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা : ডিসেম্বরে ভোট

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের ৬১টি জেলায় আগামী নভেম্বর মাসের জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনার (ইসি) তার কক্ষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
তিনি বলেন, জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে চিঠি দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এই চিঠির আলোকে কমিশন বৈঠক করে তফসিল ঘোষণা করবে। নভেম্বর মাসে তফসিল ঘোষণা হলে ডিসেম্বর মাসে ভোট অনুষ্ঠিত হবে।
কমিশনার বলেন, জেলা পরিষদ নির্বাচনে মিছিল মিটিং ও সভা সমাবেশ করা যাবে না। তবে ঘরোয়া বৈঠক করতে পারবে। এ নির্বাচনে মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যরা প্রচারে নামতে পারবে না। সেটিও আচারণ বিধিতে রাখা হয়েছে। তিন পার্বত্য জেলা বাদ রয়েছে।
নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনীবিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করে কমিশন থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। ভেটিংসহ চূড়ান্ত অনুমোদন পেলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।
তিনি বলেন, সংশোধিত আইনে আদালত কর্তৃক চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়া সাপেক্ষে সাময়িক বরখাস্তের বিধান রাখা হয়েছে।
নির্বাচিত জনপ্রতিনিধি না হলে যেমন ভোটার হওয়া যাবে না তেমনি কোনো সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি হলে জেলা পরিষদে প্রার্থী হওয়া যাবে না। জেলা পরিষদ নির্বাচনে কেবল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিরাই ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন বলে জানান তিনি। সিটি কপোরেশন কশিশনান, উপজেলা ভাইস চেয়ারম্যান. ইউনিয়ন পরিষদের জেলা পরিষদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ রয়েছে।
তিনি বলেন, অন্যান্য নির্বাচনের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল নির্বাচন কমিশন ঘোষণার করবে না। বর্তমান আইন অনুযায়ী প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানে তারিখ ঘোষণা করবে সরকার। সেই হিসেবে সরকার এ নির্বাচনের তারিখ ঘোষণা করে তা গেজেট আকারে পাস করে কমিশনকে জানিয়ে দিয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কমিশনার শাওনেয়াজ বলেন, যে সব সিটি কপোরেশনে মেয়াদ শেষ হয়েছে তাদের নির্বাচন নিয়ে কমিশন কাজ করছে না। বর্তমান জেলা পরিষদ নির্বাচন নিয়ে কাজ করছে।
স্থানীয় সরকারের চারটি প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে সব চেয়ে বেশি ভোটার হচ্ছে ইউনিয়ন পরিষদে। দেশে বর্তমানে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদের প্রতিটিতে গড়ে ১৩ জন করে প্রায় ৬০ হাজারের মতো নির্বাচিত প্রতিনিধি রয়েছে। একইভাবে ৪৮৮টি উপজেলা পরিষদে প্রায় দেড় হাজার, ৩২০টি পৌরসভায় সাড়ে ৫ হাজার এবং ১১টি সিটি কর্পোরেশনে প্রায় সাড়ে ৫০০ নির্বাচিত প্রতিনিধি রয়েছেন।
উল্লেখ্য, তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো এ নির্বাচন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ