Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইমাম মাহদির (আ:) আগমন কেয়ামতের অন্যতম নিদর্শন

নূর মুহাম্মদ রাহমানী | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

পূর্ব প্রকাশিতের পর
বাইয়াত গ্রহণ : মানুষ তাঁর দিক-নির্দেশনা অনুযায়ী চলার জন্য তার হাতে হাত রেখে শপথ করতে চাইবে। তিনি গ্রহণ করবেন। উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘হাজরে আসওয়াদ ও মাকামে ইবরাহিমের মধ্যবর্তী স্থানে মানুষ তার হাতে বাইয়াত গ্রহণ করবেন।’ (আবু দাউদ : ৪২৮৬)।

ইমাম মাহদির সাথী-সঙ্গী : নেককার লোকেরা ইমাম মাহদির পাশে থাকবে। সহযোগিতা করবে। আবদুল্লাহ ইবনে হারেস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘পূর্ব থেকে কিছু লোকের আবির্ভাব হবে যারা ইমাম মাহদির খেলাফতকে সহজ করে দেবে।’ (ইবনে মাজাহ : ৪০৮৮)।

সুবিচার প্রতিষ্ঠা : তিনি মানুষের মাঝে সুবিচার, সুশাসন প্রতিষ্ঠা করবেন। আলী (রা.) থেকে বর্ণিত হাদিসে নবী (সা.) বলেন, ‘যদি জমানার একদিন সময় থাকে তবুও আল্লাহ তায়ালা আমার পরিবারে একজন মানুষ পাঠাবেন যিনি পৃথিবীকে এমনভাবে ন্যায়নিষ্ঠতা ও ইনসাফ দিয়ে ভরে দেবেন যেভাবে এর পূর্বে জুলুম-অত্যাচারে ভরে গিয়েছিল।’ (আবু দাউদ : ৪২৮৩)।

শাহ রফিউদ্দিন (রহ.) বলেন, তার খেলাফতের সময়কাল সাত, আট কিংবা নয় বছর। এক হাদিসে আছে, তিনি সাত বছর খেলাফতের দায়িত্ব পালন করবেন।’ (আবু দাউদ : ৪২৮৫)।

বদান্যতা : তার বদান্যতা হবে ঈর্ষণীয়। তিনি খুব দান-খয়রাত করবেন। আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে, নবী (সা.) বলেন, একলোক ইমাম মাহদির কাছে এসে বলবে, হে মাহদি, আমাকে কিছু দেন! আমাকে কিছু দেন! তখন তিনি তার কাপড়ে আজল ভরে এত পরিমাণ দেবেন যতটুকু সে বহন করতে পারে।’ (তিরমিজি : ২২৩২)। তাঁর থেকেই অন্য একটি বর্ণনায় এসেছে, রাসুল (সা.) বলেন, ‘শেষ জমানায় একজন খলিফা হবে সে ধন-সম্পদ বণ্টণ করবে এবং তা গণনা করবে না।’ (মুসলিম : ২৯১৪)। তার সময়ে আকাশ থেকে মুষলধারে বৃষ্টিবর্ষণ হবে। জমিন সব ধরনের শস্য উদপাদন করবে। মানুষের জীবন হবে খুবই স্বাচ্ছন্দময়।
ইন্তেকাল : বাইয়াত গ্রহণের সময় তাঁর বয়স হবে ৪০ বছর। খেলাফতের ৭ম বছরে দাজ্জাল বের হবে। তাকে হত্যা করার জন্য ঈসা (আ.) আসমান থেকে অবতরণ করবেন। ইমাম মাহদি তাঁর সঙ্গে দুই বছর কাটাবেন এবং ৪৯ বছর বয়সে তিনি ইন্তেকাল করবেন। (আপকে মাসায়েল আওর উনকা হল : ১/২৬৮)।
লেখক : মুহাদ্দিস, জামিয়া আরাবিয়া দারুল উলুম বাগে জান্নাত, চাষাঢ়া, নারায়ণগঞ্জ

 

 



 

Show all comments
  • Md Rasal Hawladar ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:৫০ এএম says : 0
    তিনি পূর্বের কোন একটি অঞ্চল থেকে প্রকাশিত হবেন। তবে পূর্ব দিক বলতে মদ্বীনা মুনাওয়ারা হতে পূর্বের দিক বুঝানো হয়েছে।
    Total Reply(0) Reply
  • Nadim Mostofa ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:৫১ এএম says : 0
    ইমাম মাহদীর আগমণের ব্যাপারে অনেক সহীহ হাদীছ রয়েছে। কোন কোন হাদীছে প্রকাশ্যভাবে তাঁর নাম উল্লেখ আছে। আবার কোন কোন হাদীছে তাঁর গুণাগুণ উল্লেখিত হয়েছে। তাঁর আগমণ সত্য হওয়ার জন্য এ সমস্ত হাদীছই যথেষ্ট।
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:৫১ এএম says : 0
    উম্মে সালামা (রাঃ) বলেনঃ ‘‘আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছিঃ মাহদীর আগমণ হবে আমার পরিবারের ফাতেমার বংশধর হতে’’।
    Total Reply(0) Reply
  • Iqbal Hossain ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:৫১ এএম says : 0
    ‘‘সেদিন কেমন হবে তোমাদের অবস্থা যেদিন তোমাদের মধ্যে ঈসা ইবনে মারইয়াম নেমে আসবেন এবং তোমাদের মধ্যে হতেই একজন ইমাম হবেন’’।[16] অর্থাৎ তোমাদের সাথে জামা'তে শরীক হয়ে ঈসা (আঃ) তোমাদের ইমামের পিছনে নামায আদায় করবেন।
    Total Reply(0) Reply
  • Ujjal Hasan ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:৫২ এএম says : 0
    নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ ‘‘আখেরী যামানায় আমার উম্মাতের মধ্যে একজন খলীফা হবেন যিনি মানুষের মধ্যে মুক্ত হস্তে অগণিতভাবে ধন-সম্পদ বিতরণ করবেন’’।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন