Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

এনআইডি সংশোধন করে ই-পাসপোর্ট করতে হবে

আবেদন প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে অধিদফতর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

ই-পাসপোর্টের আবেদনপত্রের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নামসহ অন্যান্য তথ্য না মিললে পাসপোর্ট প্রক্রিয়া হয় না। পাসপোর্ট ডেলিভারির প্রক্রিয়া তরান্বিত করতে এবার আবেদন প্রক্রিয়ায় কিছুটা পরিবর্তন এনেছে অধিদফতর।

অধিদফতর কর্মকর্তারা বলছেন, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সঙ্গে যদি আবেদনপত্রের নামসহ অন্যান্য তথ্য না মিলে সেক্ষেত্রে গ্রহণ করা হবে না পাসপোর্টের আবেদনপত্র। এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, দেশ থেকে যারা পাসপোর্টের আবেদন করবেন তাদের দেয়া তথ্যের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নাম, পিতা-মাতার নাম ও বয়স মিল থাকতে হবে। যদি তথ্যে গরমিল থাকে তাহলে জাতীয় পরিচয়পত্রের তথ্যই গ্রহণ করা হবে।
ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের সঙ্গে পাসপোর্ট আবেদনকারীর নামের বানানসহ সব তথ্য অভিন্ন থাকতে হবে। তথ্যে মিল না থাকলে পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে না। সেক্ষেত্রে তথ্য ভিন্ন ভিন্ন হলে জাতীয় পরিচয় সংশোধন করে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।

তিনি আারো বলেন, পাসপোর্ট করতে হলে এনআইডি জমা দিতে হয়। পাসপোর্ট অধিদফতরের সঙ্গে এনআইডির সার্ভার সংযুক্ত। যদি আবেদনকারীর নাম, বাবা-মায়ের নাম, স্থায়ী ঠিকানা জাতীয় পরিচয়পত্রের সঙ্গে অমিল থাকে তাহলে ওই পাসপোর্ট আর ইস্যু হয় না। আগে এ ধরনের সমস্যা হলে পাসপোর্ট অফিসে গিয়ে উপযুক্ত সার্টিফিকেট দেখিয়ে নাম সংশোধন করানো যেতো। তবে এখন থেকে এই সমস্যাটি আবেদনের আগেই সমাধান করে পাসপোর্ট অফিসে আসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ই-পাসপোর্ট

২৪ ফেব্রুয়ারি, ২০২২
১৯ ফেব্রুয়ারি, ২০২০
২৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন