Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানকে আমেরিকার হুমকি, ভিয়েনা সংলাপ ব্যর্থ হলে ‘অন্য ব্যবস্থা’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১০:১৪ পিএম

আমেরিকা আবারো ইসলামী প্রজাতন্ত্র ইরানকে হুমকি দিয়ে বলেছে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনর্বহালের লক্ষ্যে যে সংলাপ চলছে তা ব্যর্থ হলে তেহরানের বিরুদ্ধে অন্য ব্যবস্থা নেয়া হবে। পরমাণু সমঝোতা থেকে আমেরিকা একতরফাভাবে বেরিয়ে যাওয়ার তিন বছর পরে এসে ইরানকে এই হুমকি দিল ওয়াশিংটন।

গতকাল (মঙ্গলবার) ইরান বিষয়ক মার্কিন প্রতিনিধি রবার্ট ম্যালি সিএনএন টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এই হুমকি দেন। তিনি বলেন, কূটনৈতিক প্রক্রিয়া যদি ব্যর্থ হয় তাহলে সঙ্কট বাড়বে।

ভিয়েনায় ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর পক্ষের আলোচকরা সপ্তম দফা আলোচনা শেষ করার কয়েক দিন পর আমেরিকার পক্ষ থেকে এই হুমকি এল।

ভিয়েনা আলোচনায় ইরান এই দাবি জানিয়েছে, পরমাণু সমঝোতায় আমেরিকাকে ফিরিয়ে আনলে তাকে এই নিশ্চয়তা দিতে হবে যে, ভবিষ্যতে তারা আর কখনো পরমাণু সমঝোতা লঙ্ঘন করবে না। এছাড়া, একবারে ইরানের উপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

ইরানের এই দাবি যৌক্তিক হলেও ইউরোপের দেশগুলো তা মেনে নিতে গড়িমসি করছে। এই গড়িমসির পেছনে আমেরিকার হাত রয়েছে বলে জোরালোভাবে ধারণা করা হচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ