Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

চার মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

চীনের কর্মকর্তাদের বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞার জবাবে মার্কিন সরকারের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের চার সদস্যের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে চীন। উত্তর-পশ্চিমাঞ্চলীয় সিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চালানো নির্যাতনের অভিযোগে যুক্তরাষ্ট্র ওই অবরোধ দেয়। গত মঙ্গলবার এর পাল্টা জবাব দেয়ার ফলে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিরাজমান উত্তেজনা আরো একধাপ বৃদ্ধি পেল।

বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, সিনজিয়াংয়ের কমপক্ষে ১০ লাখ মুসলিম উইঘুরকে জোর করে পুনঃশিক্ষা বিষয়ক ক্যাম্পের নামে আটকে রেখেছে চীন। এর মধ্য দিয়ে তারা যে মানবাধিকার লঙ্ঘন করেছে তার প্রেক্ষিতে ওই অঞ্চল থেকে আমদানি নিষিদ্ধ করে ওয়াশিংটন। কারণ, ধারণা করা হয়, ওই অঞ্চল থেকে যেসব পণ্য আমদানি করা হয় তা ওইসব উইঘুরকে জোরপূর্বক শ্রমে বাধ্য করে তৈরি করা। এরপর আগামী ফেব্রুয়ারিতে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক হতে যাচ্ছে। ক‚টনৈতিক উপায়ে তা বর্জন করেছে যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি প্রথম সারির দেশ।

ওদিকে উইঘুরদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে চীন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের চেয়ারউইমেন ও তিন সদস্যের চীন, হংকং, ম্যাকাউ সফরে নিষেধাজ্ঞা দেয় চীন। এসব দেশে তাদের কোন সম্পদ থাকলে তা বাজেয়াপ্ত হবে। এ ঘোষণা দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। যুক্তরাষ্ট্রের যেসব কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তিনি তাদের নামও প্রকাশ করেন। তারা হলেন চেয়ারউইমেন নাদিনে মায়েনজা, ডেপুটি চেয়ারম্যান নুরি তুরকেল, সদস্য অনুরিমা ভারগাভা এবং জেমস কার। তবে এসব ব্যক্তির কোনো সম্পদ চীনে আছে কিনা সে বিষয়ে কোনো মন্তব্য করেননি ঝাও লিজিয়ান।

১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ থেকে চীনের দু’জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়। এর প্রতিশোধ নেয়ার হুমকি চীন আগেই দিয়েছিল। যুক্তরাষ্ট্র যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে তারা হলেন সিনজিয়াং সরকারের চেয়ারম্যান শোহরাত জাকির এবং ডেপুটি চেয়ারম্যান এরকেন তুনিয়াজ। ঝাও লিজিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত তথাকথিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা এবং চীনের আভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ বন্ধ করা। পরিস্থিতি বিবেচনা করে চীন পরবর্তী ব্যবস্থা নেবে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ