Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করলো তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১:০৩ পিএম

ভুয়া পাসপোর্ট বিক্রির অভিযোগে এক মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করলো তুরস্ক। তুরস্কের দাবি, নজরদারি ক্যামেরায় সবকিছু ধরা পড়েছে।

ওই মার্কিন কূটনীতিক লেবাননের দূতাবাসে ছিলেন। ইস্তানবুল বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করে বিমানবন্দর কর্তৃপক্ষ। তিনি এক সিরীয়কে জার্মানিতে যাওয়ার জন্য ভুয়া পাসপোর্ট বিক্রি করেছিলেন বলে অভিযোগ।

তুরস্কের সরকারি কর্মকর্তা জানিয়েছেন, গত ১১ নভেম্বর ওই কূটনীতিককে আটক করা হয়। কারণ, বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, এক সিরীয় ডিপ্লোমেটিক পাসপোর্ট নিয়ে যাচ্ছেন দেখে তাদের সন্দেহ হয়।

এরপর ভিডিও ক্যামেরার ফুটেজ দেখেন তারা। সেখানে দেখা যায়, ওই কূটনীতিক সিরীয়কে পাসপোর্ট দিচ্ছেন। বিনিময়ে তিনি একটি খাম পাচ্ছেন, সেই খামে দশ হাজার ডলার ছিল। তারা পোশাক বিনিময়ও করেছিলেন।

তুরস্কের সরকারপন্থি সংবাদপত্র সাবাহ জানিয়েছে, ওই কূটনীতিক লেবাননে অ্যামেরিকার দূতাবাসে কর্মরত। তাই তিনি তুরস্কে কূটনৈতিক সুরক্ষা পাবেন না। সেকারণেই তাকে গ্রেপ্তার করার অধিকার তুরস্কের আছে।

সংবাদপত্রের রিপোর্টে ওই কূটনীতিককে ডিজেকে বলে উল্লেখ করা হয়েছে। পর্যবেক্ষকদরে মতে, এমনিতেই অ্যামেরিকার সঙ্গে তুরস্কের সম্পর্ক ভালো নয়। তার উপর এইভাবে তুরস্ক এক কূটনীতিককে গ্রেপ্তার করায় সম্পর্ক আরো খারাপ হতে পারে।

আঙ্কারায় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। যে সিরীয়কে পাসপোর্ট দেয়া হয়েছিল বলে অভিযোগ, তার নামের অদ্যাক্ষর হলো আরএস। তাকে গ্রপ্তার করার পর ছেড়ে দেয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, ডিজেকে এখন জেলে। সূত্র: এপি, রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ