Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

আপেলের চালানে এলো সিগারেট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ৬:০৮ পিএম

এবার আপেলের ঘোষণায় আনা হলো সিগারেট। এ চালানে পাঁচ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হচ্ছিল। বৃহস্পতিবার আমদানি করা কন্টেইনার খুলে আপেলের মধ্যে লুকানো ২২ লাখ ১৯ হাজার শলাকা সিগারেট আটক করেছে কাস্টম হাউস কর্তৃপক্ষ।

কাস্টমস হাউসের কর্মকর্তারা জানান, নগরীর স্টেশন রোডের মারহাবা ফ্রেস ফ্রুটস নামের একটি প্রতিষ্ঠান আরব আমিরাত থেকে আপেল আমদানির ঘোষণা দেয়। পণ্যের চালানটি খালাসের লক্ষ্যে গত ২০ ডিসেম্বর কাস্টম হাউসে জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করে নগরীর পূর্ব মাদারবাড়ীর ১৪৩ ডিটি রোডের সিঅ্যান্ডএফ এজেন্ট জিমি এন্টারপ্রাইজ। চালানটির এলসি ইস্যু করা হয়েছে খাতুনগঞ্জের ডাচ বাংলা ব্যাংক থেকে।

চালানটিতে ঘোষণাবর্হিভূত পণ্য আছে এমন তথ্যের ভিত্তিতে গত ২২ ডিসেম্বর কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে এ চালানের খালাস কার্যক্রম স্থগিত করে দেয়। এরপর চালানটি বন্দরের ভেতরে নিয়ম অনুযায়ী এআইআর টিম পরীক্ষা শুরু করে। শতভাগ কায়িক পরীক্ষার লক্ষ্যে সব পণ্য প্যাকেট কেটে দেখা হয়।

এ সময় কন্টেইনারটিতে এক হাজার ১২০টি ফ্রেশ আপেলের কার্টনের মধ্যে ৭৫৪টি কার্টনে আপেলের নিচে ইনার কার্টনে লুকানো বিভিন্ন ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। একই সঙ্গে পাওয়া যায় ৩৬৬ কার্টনে ১৫ হাজার ৯৮ কেজি আপেল এবং ২ হাজার ৪৮৮ কেজি জিপি শিট। কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ সালাউদ্দিন রিজভী জানান, এ চালানে শর্তসাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্কের পণ্য সিগারেট আমদানি করে আনুমানিক পাঁচ কোটি ৩০ লাখ টাকার রাজস্ব ফাঁকির অপচেষ্টা হয়েছে। আমদানিকারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ