Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। আমি একজন ছাত্রী। বয়স ১৯। আমার মুখে ও বুকে অনেক ব্রণ। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু ব্রণ কমছে না। আমি দ্রুত ব্রণ থেকে মুক্তি চাই।
-সোমা। লালমাটিয়া কলেজ। ঢাকা।

উত্তর : বর্তমানে রেডিওসার্জারির মাধ্যমে আপনার মুখ ও বুকের সব ব্রণ কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। দ্রুত একজন বিশেসজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি চাকুরিজীবি। বয়স ৫১। বিয়ের সময় এবং এই কয়েকমাস আগেও আমি শারীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গ একেবারে নরম ও শিথিল হয়ে পড়েছে। তাছাড়া দ্রুত বীর্যস্খলন হয়ে যায়। আমি এর প্রতিকার চাই।
Ñহাসান সরকার। ষোলশহর। চট্টগ্রাম।

উত্তর : আপনার বয়স এটার জন্য তেমন কোন সমস্যা নয়। আপনার শরীরে অন্য কোন রোগ আছে কি না তাও জানা প্রয়োজন। যদি থাকে ঐগুলির সমাধান সহ চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার অক্ষমতা দ্রুত নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন ক্ষুদ্র ব্যবসায়ি। বয়স ৪৩। দীর্ঘদিন যাবত আমি সোরিয়াসিস রোগে ভুগছি। রোগটি সারা বছর আমার দেহে থাকে। সম্পূর্ণভাবে ভালো হচ্ছে না। আমি কি এ থেকে মুক্তি পাব না?
-জাকারিয়া। চাঁদপুর সদর। চাঁদপুর।

উত্তর : সোরিয়াসিস একটি ক্রনিক ত্বকের রোগ। এটি বেশ কষ্টকর। তবে রোগটি স্থায়ীভাবে ভালো হওয়ার ওষুধ এখনো আবিষ্কার হয়নি। বর্তমানে বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে রোগটি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে সুখী জীবন-যাপন সম্ভব।

প্রশ্ন : আমি দুই সন্তানের মা। বয়স ৩৩। আমার মুখে অনেক দাগ ও বয়সের চিহ্ন। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গিয়েছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু ভালো ফল পাচ্ছি না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-রুকসানা। বনানী। ঢাকা।

উত্তর : বর্তমান মেসোথেরাপির মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মুখশ্রী প্রায় পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন