Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দু’ঘণ্টা অপেক্ষা
ইনকিলাব ডেস্ক : দু’ঘণ্টার বেশি অপেক্ষা করতে হয়েছিল। কিন্তু তারপরও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভার্চুয়াল বৈঠকে কথা বলার সুযোগ মেলেনি। তা নিয়ে ‘অসন্তোষ’ প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের এক উচ্চপদস্থ কর্মকর্তাকে উদ্ধৃত করে একথা জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। ওই কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’ সংক্রান্ত বৈঠকে বক্তাদের তালিকায় মমতার নাম ছিল না। বৈঠকে কথা বলার সুযোগ পাননি তিনি। পুরো ঘটনায় ক্ষুব্ধ হয়েছে রাজ্য প্রশাসনও। ওই কর্মকর্তা জানিয়েছেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’ নিয়ে বৈঠক ডাকা হয়েছিল। বৈঠকের সভাপতিত্ব করেন মোদি। উপস্থিত ছিলেন অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। হিন্দুস্থান টাইমস।


৩২৪ জনের পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : বেতন বাড়েনি, বাজেটে তাদের বরাদ্দ ছাঁটাই করা হয়েছে। এই অভিযোগে ব্রাজিলে পদ ছাড়লেন করবিভাগের ৩২৪ জন কর্মকর্তা। বাজেটে পুলিশের জন্য বিপুল পরিমাণ অর্থবরাদ্দ করেছেন বলসোনারো। বাজেটে দক্ষিণপন্থি প্রেসিডেন্ট বলসোনারো তার অন্যতম ভোটব্যাঙ্ক পুলিশকে সন্তুষ্ট করতে চেয়েছেন বলে অভিযোগ করেছে করবিভাগের ইউনিয়ন। তাদের দাবি, পুলিশের জন্য তিনি বিপুল বরাদ্দ করেছেন। আর করবিভাগের কর্মী ও অফিসারদের বেতন বাড়াবার প্রতিশ্রুতি দিয়েও সেই পথে হাঁটেননি। ইউনিয়নের অভিযোগ. তিনি করবিভাগের বরাদ্দ কমিয়ে দিয়েছেন। তাই প্রতিবাদে ৩২৪ জন উচ্চপদস্থ কর্মকর্তা তাদের পদ ছেড়ে দিয়েছেন। রয়টার্স।


স্বীকারোক্তি
ইনকিলাব ডেস্ক : শিক্ষার্থীদের সঙ্গে ঘুমানো এবং যৌন আসক্তির কথা স্বীকার করলেন যুক্তরাষ্ট্রের অভিনেতা জেমস ফ্রাঙ্কো (৪৩)। তিনি, চলচ্চিত্র নির্মাতা এবং লেখক। এখন থেকে প্রায় চার বছর আগে তার বিরুদ্ধে প্রথম এমন অভিযোগ উঠেছিল। এ বিষয়ে স্বীকারোক্তিতে তিনি বলেছেন, অভিনয় বিষয়ক একটি স্কুল পরিচালনা করতেন তিনি। সে সময় শিক্ষার্থীদের সঙ্গে ঘুমিয়েছেন। তখন তার ছিল প্রচণ্ড যৌন আসক্তি। সাম্প্রতিক বছরগুলোতে তিনি সেই আচরণ উন্নত করার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন। ‘দ্য জেস ক্যাগল পোডকাস্ট’-এ বুধবার তার এসব স্বীকারোক্তির অংশবিশেষ তুলে ধরেছে। বিবিসি।


পদ্মাতীরে ইকোপার্ক
ইনকিলাব ডেস্ক : ঈদ হোক কিংবা পূজা, স্বাধীনতা দিবস কিংবা ভাষা দিবস, যেকোনো উৎসবেই সীমান্তবর্তী পদ্মার ধারে ভিড় জমে। বর্ষাকালে ভরা পদ্মার পানি, নদীর ওপারে হাতছানি, সেসবের টানেই রাণীনগর এলাকাবাসীর কাছে ঘুরতে যাওয়া মানেই ওই পদ্মার ধার। আর সেই আবেগকেই ত্বরান্বিত করতে মুর্শিদাবাদের রানীনগর থানা এলাকার উত্তর চর মাঝারদিয়াড় এলাকায় তৈরি হতে চলেছে ইকোপার্ক। এরই মধ্যে জায়গা ঘেরা, বসার জায়গা, পুকুর খনন ও তাতে নানা ধরনের ফুলগাছ লাগানোর কাজ শেষ হয়েছে। এবিপি।


শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় গত নভেম্বর মাসে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে রেকর্ড ১১ দশমিক ১ শতাংশ। দেশটির আদমশুমারি ও পরিসংখ্যান বিভাগ এ তথ্য জানিয়েছে। ভয়াবহ মূল্যস্ফীতির কারণে দ্বীপরাষ্ট্রটিতে খাদ্য সংকট আরও তীব্র হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে এমনিতে বড় আঘাত লেগেছে শ্রীলঙ্কার পর্যটননির্ভর অর্থনীতিতে। এরপর বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাঁচাতে নানা ধরনের পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল লঙ্কান সরকার, যার জেরে সেগুলোর ঘাটতি দেখা দেয় বাজারে। এএফপি, এনডিটিভি।


যা বলল হামাস
ইনকিলাব ডেস্ক : অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরে মঙ্গলবার মধ্যরাতে ইসরাইলি সেনার গুলিতে আরও এক ফিলিস্তিনি যুবক নিহত হয়েছে। এ হত্যার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস। বুধবার জিহাদে ইসলামির সাথে এক যৌথ বিবৃতিতে হামাস জানিয়েছে, দখলদার ইহুদিবাদী ইসরাইলের স্বার্থে স্বশাসিত সরকার ফিলিস্তিনি জাতির বিরুদ্ধে যে দমন অভিযান চালাচ্ছে সে ব্যাপারে নীরব থাকা যায় না। আল-জাজিরা।


কূটনীতিক গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : জাল পাসপোর্ট বিক্রির অভিযোগে এক মার্কিন কূটনীতিককে গ্রেফতার করেছে তুরস্ক। ওই কূটনীতিক বৈরুতে মার্কিন কনস্যুলেটে কর্মরত ছিলেন বলে জানা গেছে। বুধবার তুর্কি গণমাধ্যমে এ তথ্য জানিয়ে বলা হয়, সিরিয়ার এক নাগরিককে জাল পাসপোর্ট দেওয়ার সন্দেহে যুক্তরাষ্ট্রের ওই কূটনীতিককে তুরস্কের পুলিশ গ্রেফতার করে। পরে তাকে কারাগারে পাঠানো হয়। গত ১১ নভেম্বর ওই মার্কিন কূটনীতিককে প্রাথমিকভাবে ইস্তাম্বুল বিমানবন্দরে আটক করা হয়। ইস্তাম্বুল বিমানবন্দরে পাসপোর্ট হস্তান্তরের ঘটনাটি ঘটে। পাসপোর্ট দেওয়ার বিনিময়ে ওই মার্কিন কূটনীতিক ১০ হাজার ডলার পেয়েছেন। এই দৃশ্য সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে। ঘটনায় জড়িত সিরিয়ান নাগরিককে তার নামের ‘আর এস’ আদ্যাক্ষর দিয়ে চিহ্নিত করা হয়েছে। ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ