Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

দেশের ৮৫ ভাগ মানুষ কিছুই পায় না

সেমিনারে ড. দেবপ্রিয় ভট্টাচার্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

সেন্টার ফার পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, দেশের ৮৫ ভাগ মানুষের হাতে কিছু নেই, তারা কিছুই পায় না। আর ১৫ ভাগ মানুষের হাতে অধিকাংশ সম্পদ ব্যাপক বৈষম্য সৃষ্টি করছে। বাংলাদেশে প্রথাগত ভংগুরতার পাশাপাশি করোনা মহামারি নতুন ভংগুরতা তৈরি করেছে। বাংলাদেশের গড় আয় নিয়ে উচ্ছ্বাস করার কিছু নেই। কেননা বৈষম্যের চিত্র ভিন্ন। মার্কস’র শ্রেণি বৈষম্যের পাশাপাশি আরও নানা রকম বৈষম্য আমাদের সমাজে বিরাজমান। গতকাল বৃহস্পতিবার আব্দুল গফুর মেমোরিয়াল লেকচার-২০২১-এ তিনি এসব কথা বলেন তিনি। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সম্মেলন কক্ষে এ লেকচার অনুষ্ঠিত হয়। ‘মার্কস স্টাডিস ইন বেঙ্গল : সাম ক্রিটিক্যাল রিফ্লেকশনস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আনু মুহাম্মদ।

আলোচনায় গবেষকরা বলেন, এক শ্রেণির মানুষের হাতে বিপুল সম্পদ, আর বড় অংশের হাতে কিছুই থাকবে না এটা হতে পারে না। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন করতে হলে বৈষম্য কমাতে হবে। সেই সঙ্গে মার্কস ও লেলিনের উপর গবেষণা বাড়ানো দরকার।

পরিকল্পনামন্ত্রী এম এ বলেন, মার্কসের বিষয়গুলো আরও বেশি বেশি অনুবাদ হওয়া উচিত ছিল। কেন এত কম অনুবাদ হয়েছেÑ সেটিই বড় প্রশ্ন। কাল মার্কসের মতো চিন্তার জগতে যারা পথিকৃৎ ছিলেন তাদের খুঁজে বের করে চর্চা করতে হবে। এ বিষয়ে আমাদের সহায়তা অব্যাহত থাকবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, নাগরিকরা এখন আর স্বপ্ন দেখেন না। নেতা নেত্রীরা দেখলেই তাদের স্বপ্ন দেখা হয়ে যায়।

বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে বক্তব্য দেন ড. মোস্তাফিজুর রহমান, বিআইডিএস’র সাবেক গবেষণক রুশিদান ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ আকাশ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ