Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হজ এজেন্সির ওপর সংবিধান পরিপন্থী আইন চাপিয়ে দেয়া হয়েছে মতবিনিময় সভায় হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১১:৫০ এএম

হজ এজেন্সিগুলোর ওপর সংবিধান পরিপন্থী আইন চাপিয়ে দেয়া হয়েছে। হজ আইনের কালো ধারার দরুণ স্বাধীনভাবে ব্যবসা করার অধিকার হারিয়েছে এজেন্সিগুলো। হজ আইনের কালো ধারাগুলো সংশোধনের উদ্যোগ নেয়া হবে। হাবের অনিয়ম দুর্নীতি প্রতিবাদ জানাতে আগামী ৩০ ডিসেম্বর হাবের দ্বিবার্ষিক নির্বাচনে হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টকে পূর্ণ প্যানেলে বিজয় করতে হবে। গুন্ডা দিয়ে হাব নির্বাচনের ভোট কেন্দ্র দখলের পায়তারা বরদাশত করা হবে না। বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি হোটেলে হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। হাবের সাবেক সহসভাপতি এস এম ইব্রাহিমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আটাবের সাবেক সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ মাহবুব। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের প্যানেল প্রধান ও হাবে সাবেক সভাপতি আবদুস ছোবহান ভূইয়া। গোলাম মাহমুদ ভূইয়া মানিকের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আটাবের সাবেক মহাসচিব আসলাম খান, হাবের সাবেক সিনিয়র সহসভাপতি আব্দুল কবির খান জামান, হাবের সাবেক সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ তাজুল ইসলাম, হাবের সাবেক সহসভাপতি আফতাব উদ্দিন চৌধুরী, আটাবের সাবে মহাসচিব আব্দুস সালাম আরেফ, হাবের সাবেক ইসি সদস্য ড. আব্দুল্লাহ আল নাসের, ডি বি এস এর স্বত্বাধিকারী কাজী এম এ করিম বেলাল, হাবের সাবেক ইসি সদস্য আবুল হাসান, হাবিবুর রহমান হাবিব, চট্টগ্রামের প্যানেল প্রধান আলহাজ শরীফত উল্লাহ সহীদ ও মাওলানা কাজী মোবারক হোসেন ফরাজী।

মতবিনিময় সভায় আব্দুল কবির খান জামান বলেন, বিগত হজের সিটি স্কীনের প্রায় ২৪ কোটি টাকার দুর্নীতির সাথে জড়িত ব্যক্তিদের খুজে বের করতে হবে। সিন্ডিকেটের মাধ্যমে মধ্যপ্রাচ্যের বিমান ভাড়া ৮০ হাজার টাকা, ৯০ হাজার টাকা এবং ১ লাখ টাকায় বিক্রি হচ্ছে। এই সিন্ডিকেটের হোতারা হচ্ছে হাব নেতারা। আব্দুস সালাম আরেফ বলেন, ঢাকা-রিয়াদের ভাড়া ৩০ হাজার টাকার স্থলে এখন ১ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আগামী তিন মাসে কোনো টিকিট বাজারে নেই। এসব দেখার কেউ নেই। প্রধান অতিথি মঞ্জুর মোর্শেদ মাহবুব বলেন, বিগত হাবের এজিএম এ গুন্ডা বাহিনী দিয়ে ভোটারদের ওপর হামলা করে কলঙ্কজন অধ্যায়ের সুষ্টি করা হয়েছে। তিনি আগামী ত্রিশ ডিসেম্বর ব্যালটের মাধ্যমে অন্যায় দুর্নীতির বিরুদ্ধে সঠিক জবাব দেয়ার জন্য ভোটারদের প্রতি অনুরোধ জানান। প্যানেল প্রধান আবদুস ছোবহান ভূইয়া বলেন, আমরা ক্ষমতায় থাকতে হজ এজেন্সিগুলো এয়ারলাইন্স থেকে সরাসরি বিমানের টিকিট ক্রয় করতে পারতো। এখন টিকিটের জন্য মানুষ হাহাকার করছে। বর্তমান আটাবের ভূমিকায় মানুষ ছিঃ ছিঃ করছে। তিনি বলেন, আসন্ন হাব নির্বাচনে মাস্তানি করে কাউকে প্রভাব বিস্তার করতে দেয়া হবে না। তার সময়ে হাজীরা চোখের পানি ফেলেনি এবং সউদী আরবে হজ ব্যবস্থাপনায় বাংলাদেশ প্রথম স্থান অধিকার করেছিল বলেও তিনি উল্লেক করেন। তিনি বলেন, করোনার সময়ে হাবের নামে ফাউন্ডেশন হবার কথা । পরে আব্দুর রশিদ ফাউন্ডেশনের নামে পূর্বাচলে ত্রিশ কোটি টাকার জমি নেয়া হয়েছে। সিনেমা হলের মালিকরা ১ হাজার কোটি টাকার প্রণোদনা পেয়েছে। অথচ করোনার মাঝে ক্ষতিগ্রস্ত হজ এজেন্সির ভাগ্যে একটাকার প্রণোদনাও জোটেনি। তিনি বলেন, বায়রা সদস্যদের মানবপাচার আইন সংশোধনের দাবিতে অনেকটা শিথিল করা হয়েছে। আমার প্যানেলকে নির্বাচিত করলে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে হজ আইনের কালো ধারাগুলো সংশোধন করে ৫০ লাখ টাকার জরিমানা মওকুফ করা হবে বলেও তিনি আশ্বাস দেন। ড. আব্দুল্লাহ আল নাসের হজ আইনের কালো ধারাসমূহ তুলে ধরে বলেন, ৫০ লাখ টাকা জরিমানা এবং হজ এজেন্সির মালিকার কোনো শাস্তির বিরুদ্ধে আদালতে যেতে পারবে না এমন ধারা সংযোজন করে সংবিধান পরিপন্থী কাজ করা হয়েছে। তিনি এসব কালো ধারা সংশোধন এবং হজ এজেন্সির মালিকদের স্বার্থ রক্ষায় আগামী ৩০ ডিসেম্বর হাব নির্বাচনে হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টকে পূর্ণ প্যানেলে বিজয়ী করার আহবান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ