Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইতিহাসের সর্বনিম্ন অবস্থান থেকে ঊর্ধ্বমুখী তুর্কি লিরা

সরকারি আশ্বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

কিছু আমানত রক্ষা করার জন্য একটি সরকারি পরিকল্পনা এবং রাষ্ট্রীয় ব্যাঙ্কগুলোর আক্রমণাত্মকভাবে ডলার বিক্রির অতিরিক্ত সমর্থনে উৎসাহিত হয়ে তুরস্কের লিরা গত বৃহস্পতিবার আরো বেড়েছে এবং দুই দশকের মধ্যে তার সেরা সপ্তাহের পথে ছিল। ১১.৩৯৫ এর কাছাকাছি বাণিজ্য করার জন্য সেই লাভের বেশিরভাগ অংশকে ছাড়িয়ে যাওয়ার আগে লিরা ডলারের বিপরীতে ১০ শতাংশ বেড়ে ১০.২৫ এ পৌঁছেছে, যা এক মাসেরও বেশি সময়ের মধ্যে এটির সবচেয়ে শক্তিশালী স্তর।

মুদ্রাটি সোমবার ১৮.৪-এর ঐতিহাসিক সর্বনিম্ন থেকে ফিরে এসেছে, যখন এটি বছরে প্রায় ৬০ শতাংশ কম ছিল, যা রেকর্ড অস্থিরতা এবং ইন্ট্রাডে সুইংয়ের এক সপ্তাহকে ক্যাপিং করে।
রিবাউন্ড সত্ত্বেও ঝুঁকির ব্যবস্থাগুলো সর্বকালের উচ্চতার কাছাকাছি রয়েছে, কারণ প্রশ্নগুলো দেশটির ডলার-বিরোধী পরিকল্পনা নিয়ে রয়ে গেছে, যা মুদ্রাস্ফীতিকে আরো বাড়িয়ে তুলতে পারে, জনসাধারণের ঋণ যোগ করতে পারে এবং লিরা আবার সøাইডিং শুরু করলে বৈদেশিক রিজার্ভের মধ্যে পড়তে পারে।

অতীতের হস্তক্ষেপের প্রতিধ্বনিতে, চারটি সূত্র জানিয়েছে যে, তুরস্কের রাষ্ট্রীয় ব্যাঙ্কগুলো এ সপ্তাহে প্রচুর পরিমাণে ডলার বিক্রি করেছে যখন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ঘোষণা করেছেন যে, সরকার অবমূল্যায়নের ক্ষতির বিরুদ্ধে কিছু আমানতের গ্যারান্টি দেবে। একটি সূত্র জানিয়েছে, সোমবার এবং মঙ্গলবার হস্তক্ষেপ মোট ৩ বিলিয়ন ডলারের। বিক্রিটি কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক রিজার্ভের হ্রাসের সাথে মিলিত হয়েছে, যা একটি দ্বিতীয় উৎস বলেছে যে, এই দুই দিনেই ৬ বিলিয়ন ডলার।

তিনটি বড় রাষ্ট্রীয় ব্যাংক - জিরাত ব্যাংক, ওয়াকিফ ব্যাংক এবং হাল্ক ব্যাংক সম্ভাব্য হস্তক্ষেপ সম্পর্কে তাৎক্ষণিক মন্তব্য করেনি। কেন্দ্রীয় ব্যাংককে তাৎক্ষণিকভাবে মন্তব্য করার জন্য পাওয়া যায়নি।
ইস্তাম্বুল-ভিত্তিক বুরুমচেকি কনসাল্টিংয়ের প্রধান হালুক বুরুমসেকি বলেছেন, কেন্দ্রীয় ব্যাংকের ব্যালেন্স শীট দেখায় যে, সোমবার এবং মঙ্গলবার নেট রিজার্ভের সাড়ে ৫শ’ কোটি ডলার পতনের কারণ বৈদেশিক মুদ্রা বিক্রি।
আইএইচএস মার্কিট অনুসারে, বাজারের ধাঁধা প্রতিফলিত করে, সিডিএস ব্যবহার করে সার্বভৌম ডিফল্টের বিরুদ্ধে বীমা করার খরচ এই সপ্তাহের শুরুতে ৬০০ বেসিস পয়েন্টের ওপরে ভেঙ্গেছে, ৫৯৩-এ ফিরে যাওয়ার আগে। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Shahin Hossen ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৫৩ এএম says : 1
    ও কোন সমস্যা নাই, কত কমবে কুমুক
    Total Reply(0) Reply
  • MH Mamun Hossain ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    আমি তুর্কী ইস্তাম্বুল আছি, আগে ১১ টাকা করে ছিলো এখন্ ৬ টাকা ৫০ পয়সা, আমাদের এখন বেতন বলতে নাই, ফ্রীতে কাজ করি ধরতে গেলে ১২ ঘন্টা ডিউটি, ১২ সেকেন্ড বসতে দেয় না, এই কষ্ট আর কাকে বলবো বলেন,
    Total Reply(0) Reply
  • Foyez Chowdhury ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    ইহুদিদের একটা কৌঁসুল
    Total Reply(0) Reply
  • Jayed Sheikh ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    আমেরিকার কারনে ,এরদোয়ান সরকার পশ্চিমাদের সাথে সম্পর্ক খারাপ করছে ,হয়তো তার কোনো পরিকল্পনা আছে ,
    Total Reply(0) Reply
  • Rimon Khan ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    কবে না বাংলা টাকার মান কমে যায় আল্লাহ ই ভাল জানে
    Total Reply(0) Reply
  • MD Yeakub Wayhid ২৫ ডিসেম্বর, ২০২১, ৩:৩৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Abrarul Haq Osama ২৫ ডিসেম্বর, ২০২১, ৩:৩৪ পিএম says : 1
    সুদের হার কমিয়ে ইসলামিক অর্থনীতি প্রতিষ্ঠা করার জোর প্রচেষ্টা চালাচ্ছেন। আল্লাহ কবুল করুক আমিন।
    Total Reply(0) Reply
  • বাশীরুদ্দীন আদনান ২৫ ডিসেম্বর, ২০২১, ৩:৩৪ পিএম says : 0
    এটা সাময়িক ঊর্ধ্বমুখী যা অর্থনীতিবিদদের মতে স্থায়ী হবে না, ভয়াবহ পরিস্থিতি ধারণ করতে পারে। তুরস্কের প্রেসিডেন্টের অবস্থা গাদ্দাফির মত হয়ে যেতে পারে
    Total Reply(0) Reply
  • md.jahurul Islam ২৫ ডিসেম্বর, ২০২১, ৫:১৫ পিএম says : 0
    এরদোয়ান সরকার সঠিক পথে রয়েছেন।
    Total Reply(0) Reply
  • ইহুদি ... ২৫ ডিসেম্বর, ২০২১, ৭:০৯ পিএম says : 0
    বাংলাদেশের লক্ষ লক্ষ মুনাফেক মুসলমান মাওলানাদের চেয়ে এরদোগান আল্লাহর কাছে প্রিয় কারণ সে হক কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ করে যাচ্ছেন বিশ্বময়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কের

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ