Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

মিয়ানমারে আবারো জান্তা সরকারের বিমান হামলা, থাইল্যান্ডে পালিয়েছে সহস্রাধিক মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১১:২৬ এএম

মিয়ানমারে কারেন জনগোষ্ঠীর ওপর আবারও বিমান হামলা এবং গোলাবর্ষণ চালিয়েছে দেশটির সামরিক বাহিনী। এতে পালিয়ে প্রতিবেশী থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে কয়েক হাজার মানুষ। শুক্রবার (২৪ ডিসেম্বর) বিদ্রোহীদের এক বিবৃতিতে জানানো হয়েছে, এসব হামলার জেরে নতুন করে বাস্তুচ্যুত হয়ে পড়েছে আরও হাজার হাজার মানুষ।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, শুক্রবার লে কায় কাও শহরে কারেন জনগোষ্ঠীর বাসিন্দাদের লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয়। এর আগে বিমান হামলা চালানো হয়। ফলে প্রাণ বাঁচানোর তাগিদে থাইল্যান্ড সীমান্তের দিকে ছুটছেন বেসামরিক কারেনরা। গেল ২ দিনেই ৪ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে সীমান্ত এলাকায়। যদিও ভুক্তভোগীদের দাবি এই সংখ্যা ১০ হাজারের বেশি।
এর আগে চলতি সপ্তাহের শুরুতে কারেন যোদ্ধারা জাতিসংঘের কাছে লে কায় কাও এলাকাকে ‘নো ফ্লাই জোন’ ঘোষণার দাবি জানায়। জান্তার বিমান হামলা ঠেকাতে এই পদক্ষেপ জরুরি বলে দাবি করে তারা।
উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন বেসামরিক সরকার উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর পর থেকেই দেশটিতে অস্থিরতা চলছে। ব্যাপক বিক্ষোভের পাশাপাশি জান্তাবিরোধী গ্রুপগুলো নিয়মিতভাবে সেনাবাহিনীর সাথে সংঘাতে জড়াচ্ছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন