Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ব্যাংকের অলস টাকা আবাসন খাতে বিনিযোগের আহবান রিহ্যাবের

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের ব্যাংকগুলোতে পড়ে থাকা অলস টাকা আবাসন খাতে বিনিযোগ করার আহ্বান জানিয়েছে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব। একই সঙ্গে আবাসন খাত দুর্নীতি দমন কমিশনের (দুদক) হয়রানির শিকার হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে রিহ্যাব ‘রজতজয়ন্তী উদযাপন’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আল-আমিন বলেন, গত কয়েক দশক ধরে সহজে গ্রাহকদের হাতে ফ্ল্যাট তুলে দিতে সচেষ্ট রয়েছে রিহ্যাব। এছাড়া রাজস্ব আয়, কর্মসংস্থান, রড-সিমেন্টসহ ২৬৯টি লিংকেজ শিল্পের প্রসার করে সমগ্র নির্মাণখাতে জাতীয় প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আবাসন খাতের অবদান ১৫ শতাংশ।
দেশের প্রবৃদ্ধি গতিশীল রাখতে আবাসন খাত চাঙা থাকা আবশ্যক। আবাসন খাত চাঙা রাখতে সরকারের আরো সহযোগিতার প্রত্যাশা করেন রিহ্যাব প্রেসিডেন্ট। তিনি বলেন, গত ২৫ বছরে রিহ্যাব আবাসন সমস্যা সমাধানে কাজ করেছে। এসময় সারা দেশে গ্রাহকদের কাছে ১ লাখ ৪৩ হাজার ফ্ল্যাট ও ৭০ হাজার প্লট সরবরাহ করা হয়েছে।
আবাসন খাত দুর্নীতি দমন কমিশনের (দুদক) হয়রানির শিকার হচ্ছে অভিযোগ রিহ্যাব সভাপতি বলেন, প্রতিদিন গড়ে ৩টি করে চিঠি আসছে দুদক থেকে। বিভিন্ন ব্যক্তি সম্পর্কে তারা তথ্য চাচ্ছে। এতে আমাদের সমস্যা না হলেও গ্রাহকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ছে। এতে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আলমগীর শামসুল আলামিন বলেন, আবাসন খাতে বিনিয়োগ করলে কোনো প্রশ্ন করা হবে না বলে জাতীয় সংসদ থেকে আইন করা হয়েছে। কিন্তু দুদকের কারণে কেউ বিনিয়োগে সাহস করছে না। তিনি বলেন, দুদক তাদের কাজ করবে। এটা আমরাও চাই। কিন্তু কাউকে অহেতুক হয়রানি নয়। কেবল চিঠি দিয়ে আতংক সৃষ্টি করলে দেশের টাকা বিদেশে যাবে; টাকা লুকানোর কৌশল রপ্ত করবে মানুষ। এসময় তিনি সরকারি প্রতিষ্ঠানে আগে দুর্নীতি কমানোর আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংকের অলস টাকা আবাসন খাতে বিনিযোগের আহবান রিহ্যাবের
আরও পড়ুন