Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

জ্যেষ্ঠ সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুতে ডিএসইসির শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ৮:৫৩ পিএম

একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক, ফিন্যান্সিয়াল হেরাল্ড পত্রিকার সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডিএসইসির সভাপতি মামুন ফরাজী, সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয় ও নির্বাহী সদস্য ইনকিলাব সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ। এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ শেষ করে কিছুদিন অধ্যাপনা শেষে ১৯৬৮ সালে তিনি তৎকালীন ‘পাকিস্তান অবজারভার’ পত্রিকার মাধ্যমে সংবাদিকতা শুরু করেন। সেই থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি যেমনিভাবে সাংবাদিকতার সঙ্গে ছিলেন, তেমনি সাংবাদিকদের সুখ—দুঃখের সাথী ছিলেন।

তারা বলেন, তার মৃত্যুতে আমরা একজন বিশ্বস্ত স্বজন এবং অভিভাবককে হারিয়েছি। বিবৃতিতে নেতৃত্রয় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। এর আগে শনিবার (২৫ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৪৫ সালে নরসিংদীর মনোহরদী উপজেলার নারান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। রাজধানীর বারিধারার বাসায় তিনি বসবাস করতেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়—স্বজন, বন্ধু—বান্ধব, সহকর্মী এবং গুণগ্রাহী রেখে গেছেন। সম্প্রতি তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হলে প্রথমে বাসায় চিকিৎসা নেন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৬ ডিসেম্বর রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ ও ১৯৭২ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৮ সালে তিনি তৎকালীন ‘পাকিস্তান অবজারভার’ পত্রিকায় যোগ দেন। ১৯৭০ সালে তৎকালীন পূর্ব—পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের কার্যকরী পরিষদের সদস্য ছিলেন। সাংবাদিকতায় গৌরবময় অবদানের জন্য রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৯৩ সালে একুশে পদক লাভ করেন। রিয়াজ উদ্দিন আহমেদ ‘দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস’ এবং ‘দ্য নিউজ টুডে’ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। এছাড়া তিনি চারবার জাতীয় প্রেস ক্লাবের সভাপতি নির্বাচিত হন। তিনি অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে— সত্যের সন্ধানে প্রতিদিন, আরব্য রজনী, পারস্য রজনী। ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের দফতর সম্পাদক মনির আহমাদ জারিফ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ