Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরান থেকে রাশিয়ায় পণ্য রপ্তানি ১০০ কোটি ডলার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ৯:৪৯ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে রাশিয়ায় পণ্য রপ্তানির পরিমাণ প্রথমবারের মতো ১০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। আবদুল ইবরাহিম আনসারি নামে ইরানের একজন সাংবাদিক ও মিডিয়া অ্যাক্টিভিস্ট এ তথ্য জানিয়েছেন। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, পণ্য রপ্তানির ক্ষেত্রে দুই দেশ মার্কিন ডলারের পরিবর্তে নিজেদের মুদ্রা রিয়াল ও রুবল ব্যবহার করার কারণে এটি সম্ভব হয়েছে।

সাংবাদিক ইবরাহিম বলেছেন, এমন একটি ব্যবস্থা চালু করা হয়েছে যার সুবিধা নিয়ে ইরানের ক্রেতারা রিয়াল ব্যবহার করে রুশ নির্মিত পণ্য কিনতে পারেন, অন্যদিকে রাশিয়ার ক্রেতারা রুবল ব্যবহার করে ইরানি পণ্য কিনতে পারেন।

ইরান ও রাশিয়া দু দেশই পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় রয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে তারা দ্বিপক্ষীয় রাজনৈতিক, নিরাপত্তা, প্রতিরক্ষা, অর্থনৈতিক ও জ্বালানিখাতে সম্পর্ক ঘনিষ্ঠ করেছে। বর্তমানে এ দুই দেশ তেল, গ্যাস, পরমাণু ও রেলওয়ে খাতের বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া, দু দেশ ২০ বছর মেয়াদি একটি সহযোগিতা চুক্তি সই করার জন্য কাজ করছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ