Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অধিকৃত কাশ্মীরে আরো ৬ যুবককে এনকাউন্টারের তীব্র নিন্দা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তান রোববার ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে ভারতীয় দখলদার বাহিনীর হাতে আরো ৬ জন কাশ্মীরীর বিচারবহির্ভূত হত্যাকান্ডের তীব্র নিন্দা করেছে।

ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী, দক্ষিণ কাশ্মীরে গত তিন দিনে ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘জঙ্গি’ আখ্যায়িত করে চারটি এনকাউন্টারে ৬ কাশ্মীরিকে হত্যা করেছে।
পাকিস্তান পররাষ্ট্র দফতরের মুখপাত্র অসীম ইফতিখার আহমেদ একটি বিবৃতিতে বলেছেন, ‘গত তিন দিনে ভারতীয় দখলদার বাহিনী অধিকৃত জম্মু ও কাশ্মীরে আরো ৬ জন কাশ্মীরি যুবকের বিচারবহির্ভূত হত্যাকান্ড চালিয়ে যাওয়া জাল এনকাউন্টার এবং তথাকথিত কর্ডন-এবং তল্লাশি অভিযানের তীব্র নিন্দা করা হয়’।

তিনি বলেন, ১৯ বছর বয়সী এক ছাত্র ভারতীয় দখলদার বাহিনীর হাতে অধিকৃত ভূখন্ডে দায়মুক্তিসহ শহীদ হয়েছেন। ‘ডিসেম্বরে এ পর্যন্ত ভারতীয় দখলদার বাহিনীর হাতে অন্তত ১৮ কাশ্মীরি শহীদ হয়েছেন’।

মুখপাত্র বলেছেন যে, দখলদার সেনাবাহিনী নির্বিচারে আটক, রাতের অভিযান, কাশ্মীরিদের জবরদস্তি, হয়রানি ও অপমান, সেইসাথে মঞ্চস্থ এনকাউন্টারে বিচারবহির্ভূত হত্যাকান্ডকে তীব্র করেছে যখন কর্ডন-এব-অনুসন্ধান অভিযান অব্যাহত রয়েছে।

তিনি গত বছরের এপ্রিল থেকে তাদের পরিবারের সম্মতি এবং উপস্থিতি ছাড়াই অজানা স্থানে শহিদদের লাশ দাফনের কথা স্মরণ করে এটিকে বিজেপি-আরএসএসের একসাথে নির্মম আচরণ এবং নৈতিক দেউলিয়াত্বের আরেকটি ঘৃণ্য বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছেন।

‘ভারতকে ভালভাবে সচেতন হওয়া উচিত যে, কোনো পরিমাণ নিপীড়ন এবং শক্তিপ্রয়োগ সেই বীর কাশ্মীরি জনগণের ইচ্ছাকে বাধাগ্রস্ত করতে পারে না যারা অধিকৃত জম্মু ও কাশ্মীরে ভারতের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়িয়েছেন এবং তাদের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারের জন্য সংগ্রাম করে যাচ্ছেন। এ বিষয়ক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন, মুখপাত্র উল্লেখ করেছেন।

তিনি অধিকৃত জম্মু ও কাশ্মীরে মানবাধিকার এবং আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর এবং পদ্ধতিগত লঙ্ঘনের জন্য ভারতকে দায়বদ্ধ করার জন্য আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে পাকিস্তানের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।
‘হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর) এর ২০১৮ এবং ২০১৯ সালের রিপোর্টে হাই কমিশনার অফিসের সুপারিশ অনুযায়ী একটি স্বাধীন তদন্ত কমিশনের দ্বারা লঙ্ঘনগুলো তদন্ত করা উচিত’ তিনি যোগ করেছেন। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Mostafa kamal ২৭ ডিসেম্বর, ২০২১, ৫:৫১ এএম says : 0
    To help Kashmiri muslims all muslims of the world should come forward. ya Allah help us. ameen.
    Total Reply(0) Reply
  • jack ali ২৭ ডিসেম্বর, ২০২১, ১১:৫৬ এএম says : 0
    All the Kafir Hindu, Jew, Christian, Buddhist are united under one banner to kill muslim and destroy muslim land but we doing nothing just lip service. All the so called some muslim country they kill their own people, people disappear and they never come back to their family and many more heinous crime they commit against muslim if we were to list it will be a book.
    Total Reply(0) Reply
  • M ariful ২৭ ডিসেম্বর, ২০২১, ৫:৫৬ পিএম says : 0
    মুসলিম দেশ গুলো এক না , এই জন্যই এত সমস্যা। আল্লাহ বলেছেন তোমাদের মধ্যে বিভাজন সৃষ্টি করোনা , আল্লাহর হুকুম অমান্য করলে খুব কঠিন অবস্থার শিকার হতে হবে এটাইতো স্বাভাবিক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ