Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

তুরস্ক হবে শীর্ষ ১০ অর্থনীতির দেশের একটি : এরদোগান

আগামী বছরই কোভিড-পূর্ব স্তরকে ছাড়াবে পর্যটন আয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

পর্যটন আয়ে শক্তিশালী প্রবৃদ্ধির আশা করছে তুরস্ক। আগামী বছরই এ খাতের রাজস্ব কভিড-পূর্ব স্তরকে ছাড়িয়ে যাবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটি। তুরস্কের সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী মেহমেত নুরি এরসয় বলেন, আগামী বছরের মাঝামাঝিতে পর্যটন খাত আবারো ঘুরে দাঁড়াবে। চলতি বছর আমরা যে ‘ভি’ আকৃতির পুনরুদ্ধার দেখেছি তা ২০২২ সালেও অব্যাহত থাকবে। চলতি বছর পর্যটন খাতের পুনরুদ্ধারে বারবার শঙ্কা তৈরি করেছে কোভিডের প্রাদুর্ভাব। তার পরও আমরা আমাদের উচ্চাকাক্সক্ষী ও চ্যালেঞ্জিং লক্ষ্য অর্জন করতে পেরেছি। পাশাপাশি আমাদের পর্যটন আয় দ্বিগুণ হয়ে ২ হাজার ৪০০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

তুরস্কের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেন, একটি ঐতিহাসিক পরিবর্তনের মধ্য দিয়ে এগোচ্ছে তুরস্কের অর্থনীতি। আমরা নিশ্চিতভাবেই শীর্ষ ১০ অর্থনীতির দেশে পরিণত হব। দেশের প্রথিতযশা অর্থনীতিবিদ ও শিক্ষাবিদদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন এরদোগান।

ব্যবসায়ীদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম কমানোর তাগিদ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। ডলারের বিপরীতে লিরার দাম কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে তিনি ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘আমাদের অর্থনৈতিক নীতিমালায় ঐতিহাসিক পরিবর্তন এনেছি। যদিও এ পরিবর্তন এখনও শুরু হয়নি। দীর্ঘমেয়াদি পরিকল্পনার মধ্য দিয়ে এটি কার্যকর হবে। প্রথমত আমরা সুদের হার বেশি হওয়ার কারণে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। এ কারণে আমরা ধ্রুপদি অর্থনৈতিক পদ্ধতি বাদ দিয়েছি।’

তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, বিনিয়োগ, উৎপাদন, রপ্তানির ওপর ভিত্তি করে প্রবৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে অর্থনৈতিক পলিসি নির্ধারণ করা হয়েছে। এসব পরিবর্তনের ক্ষেত্রে লিরার দাম কমে যাওয়া একটি ঝুঁকি। ডলারের বিপরীতে তুর্কি মুদ্রার দাম কমে যাওয়া ঠেকাতে এরদোগান সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। যারা লিরা গচ্ছিত রাখতেন তাদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন এরদোগান। একদিনের ব্যবধানে লিরা নিয়ে কৃত্রিম সঙ্কটের অনেকটাই সমাধান হয়েছে। অর্থনীতিতে পদ্ধতিগত পরিবর্তন ও সরকারের দৃঢ়তায় এই সফলতা এসেছে বলে দাবি করেন এরদোগান।

উল্লেখ্য, তুর্কি মুদ্রা লিরার মূল্যের ঐতিহাসিক পতনের পর দেশটির অর্থনীতি ক্রমশই অস্থিতিশীল হয়ে পড়ছে। চলতি বছর ডলারের বিপরীতে লিরার দাম কমেছে ৪৭ শতাংশ। এ কারণে লিরা বর্তমানে বিশ্বের খুবই দুর্বল মুদ্রায় পরিণত হয়েছে। এমতাবস্থায় প্রেসিডেন্ট এরদোগান সুদের হার কমানোর ঘোষণা দিয়েছেন। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্য এবং পেনশন তহবিলে আরো অর্থ দেওয়ার ঘোষণা দেন তিনি। সেই সঙ্গে চাকরিজীবীদের বেতন ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেন। সূত্র : আনাদোলু, ডেইলি সাবাহ।



 

Show all comments
  • চৌধুরী হারুন আর রশিদ ২৭ ডিসেম্বর, ২০২১, ৩:২০ এএম says : 0
    ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply
  • Ashik Ahmed ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:০৫ এএম says : 0
    আল্লাহ নিশ্চয়ই সাহায্য করবেন, ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • মোঃ রাসেল মিয়াজী ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:০৫ এএম says : 0
    আল্লাহ উনাকে সফলতা দান করুক
    Total Reply(0) Reply
  • Zahidul Hossain ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:০৬ এএম says : 0
    Ei loktake jotoi dekhchi are mugdho hoitechi
    Total Reply(0) Reply
  • Omor Nirob Faruq ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:০৯ এএম says : 0
    Salute neta apnak
    Total Reply(0) Reply
  • Shohanur Rahman ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:০৯ এএম says : 0
    নিশ্চয় আল্লাহ সাহায্য করবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ