Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

রুশ সাবমেরিনের তৎপরতা পর্যবেক্ষণ করছে ব্রিটিশ ফ্রিগেট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১১:৩৪ পিএম

রাশিয়ার সাবমেরিন এবং যুদ্ধজাহাজের তৎপরতা পর্যবেক্ষণ করার জন্য উত্তর সাগরে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী একটি যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলোর মধ্যে যখন চরম উত্তেজনা বিরাজ করছে তখন ব্রিটিশ নোবাহিনী এই পদক্ষেপ নিল।

ব্রিটেনের দৈনিক টেলিগ্রাফ পত্রিকা এক রিপোর্টে জানিয়েছে, এইচএমএস ওয়েস্টমিনিস্টার ফ্রিগেট বর্তমানে উত্তর সাগরের শেটল্যান্ড দ্বীপে উচ্চ পর্যায়ে প্রস্তুতি নিয়ে অবস্থান করছে। টেলিগ্রাফ পত্রিকার খবর অনুযায়ী- এই ফ্রিগেটটি ২০১৪ সালে আপগ্রেড করা হয় এবং এতে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বসানো হয়েছে। জাহাজটি উত্তর সাগরে রাশিয়ার যুদ্ধ জাহাজ এবং সাবমেরিনের তৎপরতা পর্যবেক্ষণ শেষে আগামী ৭ জানুয়ারি দেশে ফিরবে।

ব্রিটিশ সামরিক বিষয়ক মন্ত্রী জেমস হ্যাপি দেশটির গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, উত্তর সাগর এবং আর্কটিক এলাকা ব্রিটেনের নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া, স্কান্ডেনেভিয়ান কয়েকটি দেশের জন্য একইভাবে এটি গুরুত্বপূর্ণ। সেখানে এই যুদ্ধজাহাজ মোতায়েনের অর্থ হচ্ছে মিত্রদেরকে এই বার্তা দেয়া যে, বিপদসংকুল পরিস্থিতিতে ব্রিটেন সেখানকার নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য কাজ করবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ