Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্র থেকে ‘ফরেন রিজার্ভ’ সরাতে লিগ্যাল নোটিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশের ‘ফরেন রিজার্ভ’ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে নিরাপদ কোনো দেশের ব্যাংকে সরিয়ে নিতে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। দেশের মানুষদের ভয়াবহ পরিণত থেকে বাঁচাতে বৃহত্তর জাতীয় স্বার্থে এ নোটিশ দেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মাহমুদুল হাসান।
গতকাল সোমবার তিনি এ নোটিশের কথা জানান। বাংলাদেশ ব্যাংকের গভর্ণর, অর্থ মন্ত্রণালয়ের সচিব বরাবর নোটিশটি পাঠানো হয়েছে।
নোটিশে বলা হয়, স¤প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব, প্রতিষ্ঠানটির সাবেক ও বর্তমান শীর্ষ কর্মকর্তা ও বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
‘বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা, সন্ত্রাস দমন, মাদক দ্রব্য ধ্বংস ও মানবপাচার রোধে র‌্যাবের অসামান্য অবদান রয়েছে। যদিও র‌্যাবের বিভিন্ন অপারেশন চলাকালে গোয়েন্দা তথ্যের ভুল ও কিছু মানবীয় ভুলের কারণে কিছু বিতর্কিত কর্মকাÐ সম্পন্ন হয়েছে। তথাপি বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষায় র‌্যাবের অসমান্য ভ‚মিকা রয়েছে।
বর্তমানে বাংলাদেশ ভ‚-রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যার দরুন বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র হচ্ছে। বর্তমানে র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আন্তর্জাতিক ষড়যন্ত্রের একটি অংশবিশেষ।
বিভিন্ন দেশকে চাপে রাখার জন্য তাদের অর্থ-সম্পদ ফ্রিজিং/বাজেয়াপ্ত করা মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়মিত কার্যক্রমের অংশ। বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের উল্লেখযোগ্য অংশ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে সংরক্ষণ করা হয়। বর্তমানে বাংলাদেশেকে নিয়ে যেভাবে আন্তর্জাতিক ষড়যন্ত্র বিস্তার লাভ করছে তাতে নিকট ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে সংরক্ষিত বাংলাদেশের ফরেন রিজার্ভ ফ্রিজিং/বাজেয়াপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এরূপ হলে বাংলাদেশের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। বাংলাদেশের জনগণেরকে অবর্ণীয় কষ্টের সমুখিন হতে হবে।
এ অবস্থায় বাংলাদেশ ফরেন রিজার্ভ রক্ষার জন্য ন্যূনতম কিছু ফরেন রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্রে রেখে বাদবাকি অর্থ বিভিন্ন নিরাপদ দেশে সংরক্ষণ করতে হবে এবং স্বর্ণ আকারে রাখতে হবে। এছাড়া যেসব দেশের সাথে বাংলাদেশের বাণিজ্য বেশি সেসব দেশের সাথে স্থানীয় মুদ্রায় লেনদেন করতে হবে। যেমন চিনের সাথে বানিজ্যে চীনের মুদ্রা রেনমিনবি, ভারতের সাথে বাণিজ্যে রূপি ব্যাবহার করতে হবে।
নোটিশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে বাংলাদেশের ফরেন রিজার্ভ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। এর ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্টদের বিষয়ে আইনগত ব্যবস্থার নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে নোটিশে।



 

Show all comments
  • Akhter Hossain Raju ২৮ ডিসেম্বর, ২০২১, ৩:০২ এএম says : 0
    এটা একটা সঠিক পরামর্শ, এটা করা উচিত বলে আমি মনে করি। কারন আমিরিকা স্বার্থের জন্য বন্ধু হয় স্বার্থ পুরিয়ে গেলে মহুর্তেই দূশমনে পরিনত হয়। আমিরিকা নীজের স্বার্থ ছাড়া কিছুই বুঝে না। তাই আমিরিকায় বাংলাদেশের রিজার্ভ রাখা নিরাপদ নয়।
    Total Reply(0) Reply
  • মোঃ মাসুদ রানা ২৮ ডিসেম্বর, ২০২১, ৩:০২ এএম says : 0
    অনেক সুন্দর ও যুক্তিযুক্ত পরামর্শ ও আইনি নোটিশ। যে এই আইনি নোটিশ দিয়েছেন তাহাকে অসংখ্য ধন্যবাদ। আমেরিকার স্বার্থের কোন ক্ষতি হলেই বাংলাদেশের ফরেন রিজার্ব ফ্রিজ বা বাজেয়াপ্ত করে দিবে। তাই অবশ্যই যে সব দেশ থেকে আমরা বেশি পরিমাণে আমদানি করে থাকি সে সব দেশে রিজার্ব রাখা যেতে পারে এবং স্বর্ণ আকারে রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • Hanif A Mahmud ২৮ ডিসেম্বর, ২০২১, ৩:০৩ এএম says : 0
    সব গুলো কথা ভাল লগলো ধন্যবাদ এই আইনজীবি কে দেশের জন্য চিন্তা করে আগেই সাবধান করে দিছেন আপনি।কিন্তু রুপিতে টাকা রেখে কি লাভ।ওদের রুপিও পড়ে জাবে।সোনা কিনে রাখলে সেটা হবে বুদ্বি মানের কাজ।ভরতের রুপি করে কোন লাভ নাই
    Total Reply(0) Reply
  • Akkel ২৮ ডিসেম্বর, ২০২১, ৩:০৩ এএম says : 0
    এটি অত্যন্ত ভালো পদক্ষেপ হবে। বাংলাদেশের অর্থনীতি ও সার্বভৌমত্বকে বাঁচাতে অচিরেই মার্কিন ডাকাতদের কবল থেকে রিজার্ভকে মুক্ত করতে হবে! 70
    Total Reply(0) Reply
  • হুমায়ুন কবীর ২৮ ডিসেম্বর, ২০২১, ৪:১৭ এএম says : 0
    সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত!!
    Total Reply(0) Reply
  • সাকিবা ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    সময় খুবই কম!এ ব্যাপারে প্রশাসনের গাফেলতি হলে মানুষ কস্ট করবে।আর রাগব বোয়ালরা ঠিকই পাচার করা টাকা ভোগ করতে বাইরে পাড়ি জমাবে।
    Total Reply(0) Reply
  • জহুরুল হক ২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৮ পিএম says : 0
    যুগ উপযোগী একটি সিদ্ধান্ত নিয়েছেন . কথায় আছে ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না. বিষয়টি নিয়ে খুব দ্রুত সিদ্ধান্ত নেয়া উচিত, কারণ আমেরিকা ভয়াবহ একটি দেশ, তাদের কু-দৃষ্টিত যে দেশের ওপর পড়ে তাদের পরিণতি খুব ভালো হয় না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ