Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তিন দিনের ডিসি সম্মেলন শুরু ১১ জানুয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

করোনা মহামারির কারণে ২০২০ সালে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হয়নি। কয়েক দফা প্রস্ততি নিয়ে চলতি বছরেও এই সম্মেলন করা যায়নি। এবারের বিলম্বিত ডিসি সম্মেলন আগামী বছরের ১১ থেকে ১৩ জানুয়ারি হবে।
গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. জিল্লুর রহমান ইনকিলাবকে এই তথ্য জানান।
তিনি বলেন, আগামী ১১, ১২ ও ১৩ জানুয়ারি ডিসি সম্মেলনের সময় নির্ধারণ করা হয়েছে। তবে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর সঙ্গে ডিসিদের অধিবেশনগুলো কীভাবে হবে তা এখনো চূড়ান্ত হয়নি। সর্বশেষ ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই ডিসি সম্মেলন হয়। করোনা মহামারির কারণে ২০২০ সালে এই সম্মেলন আয়োজন করা হয়নি।
চলতি বছরের ৫ থেকে ৭ জানুয়ারি ডিসি সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে তা স্থগিত করা হয়। এরপর কয়েক দফা প্রস্তুতি নিয়েও তা আর আয়োজন করা যায়নি। এই সম্মেলনের মাধ্যমে ডিসিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে সরকারের নীতিনির্ধারকেরা দিক-নির্দেশনা দেন।
সাধারণত প্রতি বছর জুলাই মাসে ডিসি সম্মেলন আয়োজন করা হয়। এই সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য-অধিবেশন রাখা হয়। উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও ডিসিরা প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা এবং প্রেসিডেন্ট, স্পিকার ও প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবরা উপস্থিত থাকেন। সম্মেলনের আগে বিভাগীয় কমিশনার ও ডিসিরা লিখিতভাবে তাদের প্রস্তাব দেন। এসব প্রস্তাবের ওপর আলোচনা করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব প্রতিটি কার্যসভায় সভাপতিত্ব করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ