Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

নৌকা-২৬১, স্বতন্ত্র-২৫৬ জয়ী

৫১৭ ইউপির ফলাফল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

৪র্থ ধাপের ৮৩৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ৫১৭টি ফলাফলে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী ২৬১টি ইউপিতে এবং ২৫৬টি ইউপিতে স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেছে। এছাড়া বিনা প্রতিদ্ব›িদ্বতায় আগেই ৪৮ জন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। গত ২৬ ডিসেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

যশোরের অভয়নগর উপজেলায় ৮ ইউপিতে নৌকা ৪ জন, আওয়ামী লীগের বিদ্রোহী ১জন, বিএনপির স্বতন্ত্র ৩ জন। বগুড়ায় ৪র্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩ উপজেলার ১৩টি ইউপির মধ্যে বিএনপি সমর্থক স্বতন্ত্র প্রার্থী ৭ জন, আওয়ামী লীগের ৩ জন, আওয়ামী লীগের বিদ্রোহী ২ জন এবং জামায়াতের ১ জন জয় লাভ করেছেন।

নেত্রকোনা : জেলার সদর, মোহনগঞ্জ ও খালিয়াজুরী উপজেলার ১২টি ইউনিয়নের ৮টি নৌকা, বিদ্রোহী-১, স্বতন্ত্র-৩ জন জয়লাভ করেছেন।

সুনামগঞ্জ : দিরাই উপজেলার ৯ ইউনিয়নের ৩টি আওয়ামী লীগ, ৪টি আ.লীগ বিদ্রোহী ও ২টি বিএনপি স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। হবিগঞ্জ : বানিয়াচংয়ে ১৪টি ইউনিয়নের ১১টিতেই নৌকা প্রার্থীরা জয়ী হয়েছেন। লাখাইয়ে ৬টি ইউনিয়নের ২টিতে নৌকা, ২টি বিএনপির স্বতন্ত্র, ২টি আ.লীগ বিদ্রোহী প্রার্থী জয়ী হয়েছেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ার কুমারখালী ও খোকসা উপজেলার ২০ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ৭, আ.লীগের বিদ্রোহী ১২ ও বিএনপি ১টিতে বিজয়ী হয়েছেন। মানিকগঞ্জ : মানিকগঞ্জের ঘিওর উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩টিতে জয় নৌকা, ৪টিতে আ.লীগের বিদ্রোহী জয় পেয়েছে। সাটুরিয়া উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে ৬টিতে নৌকা, ৩টিতে আ.লীগের বিদ্রোহী জয় পেয়েছে।

ভৈরব : ভৈরবে ৭টি ইউনিয়নের মধ্যে ৪টি নৌকা, ৩টি আ.লীগের বিদ্রোহী বিজয়ী হয়েছেন। রাঙ্গামাটি : রাঙ্গামাটিতে ১০টি ইউনিয়নের মধ্যে ৯টি স্বতন্ত্র ও আওয়ামী লীগ ১টিতে বিজয়ী হয়েছেন। চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা সদর উপজেলার ৪টি ইউনিয়নের ৪টি নৌকার প্রার্থী বিজয়ী হয়েছেন। ব্রাহ্মণবাড়িয়া : জেলার বিজয়নগর ও আখাউড়া উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বিজয়নগরের ১০টি এবং আখাউড়ার ৫টি ইউনিয়ন। তবে আখাউড়ায় প্রার্থীদের দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হয়নি। বিজয়নগর উপজেলার ১০টির মধ্যে ৫টিতে আওয়ামী লীগ, ৫টিতে আ.লীগের বিদ্রোহী প্রার্থী জয়ী হয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার চারটি ইউনিয়নে তিনজন বিএনপি সমর্থক ও একজন জামায়াত সমর্থক জয়ী হয়েছেন। ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর উপজেলার ২০ ইউনিয়নের মধ্যে ১৪টিতে আওয়ামী লীগ, ১টিতে বিদ্রোহী, ৩টিতে বিএনপি ও ২ টিতে স্বতন্ত্র প্রার্থী চেয়ারম্যান পদে জয় পেয়েছেন।

জয়পুরহাট : ৯টি ইউপির মধ্যে ৮টিতে নৌকা, ১টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। নাটোর : সিংড়া উপজেলায় ১২ ইউনিয়নে নৌকা ৮ জন ও আ.লীগের বিদ্রোহী ৪ জন বিজয়ী হয়েছে।

রাজশাহী : রাজশাহীতে ১৫টি ইউনিয়নের মধ্যে নৌকা ১০টি, আ.লীগের বিদ্রোহী ৪টি, বিএনপি স্বতন্ত্র ১টিতে জয় পেয়েছেন। দিনাজপুর : দিনাজপুরের বীরগঞ্জ, কাহারোল ও খানসামা তিন উপজেলার ২১টি ইউপিতে নৌকা ১০টি এবং আ.লীগের বিদ্রোহী ১১টি বিজয়ী হয়েছেন।

ঝিনাইদহ : ঝিনাইদহ সদর উপজেলার ১৫ ইউপিতে ১০টিতে আ.লীগের বিদ্রোহী, ৫টিতে নৌকার প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নোয়াখালী : নোয়াখালী সদর ও কবিরহাট উপজেলার ১৬ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৯টিতে আওয়ামী লীগ এবং সাতটিতে স্বতন্ত্র প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

ল²ীপুর : ল²ীপুর সদর উপজেলার ১৫ ইউনিয়নের মধ্যে ৭টি নৌকার বিদ্রোহী ও ৬টি নৌকা, ২ টি বিএনপিপন্থি প্রার্থী নির্বাচিত হয়েছেন।


মাগুরা : মাগুরার শ্রীপুর উপজেলার আটটি ইউপিতে ছয়টিতে নৌকা এবং দুটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী।

মাদারীপুর : মাদারীপুরের রাজৈর উপজেলার ৬টি ও শিবচর উপজেলার ৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। এ নয় ইউনিয়নে আওয়ামী লীগ মনোনয়ন দেয়নি কাউকে।

সাতক্ষীরা : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ৯টি ও তালা উপজেলার একটিসহ ১০ ইউপিতে আওয়ামী লীগের তিনজন ও ৭টি স্বতন্ত্র। জামালপুর : জামালপুরের সরিষাবাড়ী উপজেলার সাতটি ইউনিয়নের সবকটিতে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জয়ী হয়েছেন।

শরীয়তপুর: শরীয়তপুরের ডামুড্যা ও ভেদরগঞ্জ দুই উপজেলার ১৯টি ইউপিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বিহীন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কোন ইউপিতে বিএনপির প্রার্থী ছিল না।

সিরাজগঞ্জ : জেলার কামারখন্দ, শাহজাদপুর ও চৌহালী উপজেলার ২১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১৫টিতে আওয়ামী লীগের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা জয়লাভ করেছেন। এর মধ্যে দুজন বিনাপ্রতিদ্ব›িদ্বতায় জিতেছেন।

নরসিংদী : নরসিংদীর পলাশ উপজেলার দুটি ও মনোহরদী উপজেলার ৯টি ইউপিতে ৪টি তে আ.লীগের বিদ্রোহী, নৌকা ৭টি। মুন্সিগঞ্জ : মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলা ১৪টি ও লৌহজং উপজেলার পাঁচটি ইউনিয়নে ৯টিতে নৌকা, ১০টি স্বতন্ত্র।

নীলফামারী: জেলার নীলফামারীর ডিমলা উপজেলার ৭টি ও সৈয়দপুর উপজেলার ৫টি সহ ১২টি ইউনিয়নে ৩ টি আওয়ামীলীগ, ১টি জাকের পার্টি, ৬টি আওয়ামী লীগ বিদ্রোহী ও ২টিতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীরা জয় পেয়েছেন। পটুয়াখালী : পটুয়াখালীর দুই উপজেলার সাতটি ইউনিয়নের পাঁচটিতে নৌকা, একটিতে বিদ্রোহী ও একটিতে স্বতন্ত্র (বিএনপি) প্রার্থী জয়লাভ করেছেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে লোহাগাড়া, কর্ণফুলী ও পটিয়া উপজেলায় ২৭টি ইউনিয়নে ২১ জন। আর বাকি ৬টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

রংপুর : রংপুরে গঙ্গাচড়া ও বদরগঞ্জ উপজেলার ১৯ ইউনিয়নের ৬টিতে নৌকা, ৩টিতে লাঙ্গল ও ১০টিতে স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেছেন। পাবনা : পাবনা সদর, আটঘরিয়া ও ভাঙ্গুড়া উপজেলার ১৮ ইউনিয়নের স্বতন্ত্র ১৪টিতে ও চারটিতে নৌকার প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

সুনামগঞ্জ : দিরাই, বিশ্বম্ভরপুর ও জগন্নাথপুর উপজেলার ২১ ইউনিয়নের নৌকা ৭টি, স্বতন্ত্র ১৪টি।

রাজবাড়ী : সদর উপজেলার ১৪ ইউনিয়নে ৬টিতে আওয়ামী লীগ, ৮টিতে আওয়ামী লীগের বিদ্রোহী। ফরিদপুর : ফরিদপুর জেলার বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলার ১৩ ইউনিয়নে ৩টিতে নৌকা ও ১০টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের ৩ উপজেলার ২১ ইউনিয়নের মধ্যে ১৮টির ফলাফল ঘোষণা করা হয়েছে। ৮টিতে আওয়ামী লীগ, ২টিতে বিএনপির স্বতন্ত্র, ৩টিতে জাতীয় পার্টি ও ৫টিতে আওয়ামী লীগের বিদ্রোহী। কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের ৩ উপজেলার ২২ ইউনিয়ন পরিষদ নির্বাচনে মাত্র ৯টিতে জয় পেয়েছে নৌকা, ১৩টিতে স্বতন্ত্র প্রার্থী।

পঞ্চগড় : পঞ্চগড়ের বোদা ও আটোয়ারী উপজেলার ১০ ইউপির ৭টিতে নৌকা ও ৩টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। ভোলা : ভোলার বোরহানউদ্দিন উপজেলার ৭ ইউপির ৪টিতে নৌকা ও ৩টিতে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

ময়মনসিংহ : ময়মনসিংহের গৌরীপুর ও তারাকান্দা উপজেলার ২০ ইউনিয়নে ১০টিতে স্বতন্ত্র প্রার্থী ও ৯টিতে আওয়ামী লীগ, একটি স্থগিত।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৮ ডিসেম্বর, ২০২১, ২:৩৪ এএম says : 0
    এই সোনার বাংলাদেশ কি রাজতন্ত্র যে ক্ষমতায় থেকে তাদের পতিক মার্কা দিয়ে সব জনগণ কে হাত করে নিবে,একটি সাধীন দেশে এই মার্কা মারা নির্বাচন জনগণ প্রত্যক্ষান করেছে,এই নির্বাচন জনগণ বিরোধী নির্বাচন।
    Total Reply(0) Reply
  • Md Hasan ২৮ ডিসেম্বর, ২০২১, ২:৫১ এএম says : 0
    বিএনপি কোনভাবেই নিবা'চনে অংশ নিচ্ছেনা ! তাই এই অবস্থা ! আর বিএনপি অংশ নিলে আমলীগ অবৈধ সরকার নিঃচিহ্ন হয়ে যাবে !
    Total Reply(0) Reply
  • Mohammad Imtiaz Uddin ২৮ ডিসেম্বর, ২০২১, ২:৫২ এএম says : 0
    ভোটে জয় হয়েছে? নাকি গায়ের জোরে হয়েছে?
    Total Reply(0) Reply
  • সেই ডায়েরী ২৮ ডিসেম্বর, ২০২১, ২:৫৫ এএম says : 0
    তামাশার এই নির্বাচন জনগণ চাই না।
    Total Reply(0) Reply
  • মামুন রশিদ চৌধুরী ২৮ ডিসেম্বর, ২০২১, ২:৫৬ এএম says : 0
    সামান্য সুষ্ঠু ভোট করলেই নৌকার পরাজয়ের বন্যা বয়ে যায়, অর্ধেক সুষ্ঠু হলেও নৌকা খুঁজে পাওয়া যাবে না।
    Total Reply(0) Reply
  • কায়কোবাদ মিলন ২৮ ডিসেম্বর, ২০২১, ২:৫৬ এএম says : 0
    দেশের সম্পদ নষ্ট করার নির্বাচন না করায় ভালো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউনিয়ন পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ