Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাজনৈতিক ডামাডোলে উত্তাল সোমালিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:৪২ পিএম | আপডেট : ১২:৪৪ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২১

নজিরবিহীন ঘটনা ঘটে গেল পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়াতে। দুর্নীতির অভিযোগে সেখানকার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন সে দেশের রাষ্ট্রপতি মোহাম্মদ ফারমাজো। তিনি নির্দেশ দিয়েছেন, যতদিন তদন্ত প্রক্রিয়া চলবে ততদিন পর্যন্ত ক্ষমতাচ্যূত থাকবেন প্রধানমন্ত্রী মোহাম্মদ রোবলে। আপাতত দায়িত্ব সামলাবেন দেশটির উপপ্রধানমন্ত্রী।

সোমালিয়ার রাষ্ট্রপতি মোহাম্মদ ফারমাজোর অভিযোগ, প্রধানমন্ত্রী মোহাম্মদ রোবলে দুর্নীতিগ্রস্ত, জমি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত তিনি। আগেই রোবলের বিরুদ্ধে রাষ্ট্রপতি ফারমোজের অভিযোগ ছিল, দেশের নির্বাচন প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যর্থ হয়েছেন রোবলে। এদিন ফারমোজে বলেন, “প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া চলার কারণে আপাতত তাঁর ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে। এই সময় প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাবেন উপপ্রধানমন্ত্রী মাহদি মহম্মদ গুলেদ। যতদিন না তদন্ত প্রক্রিয়া শেষ হচ্ছে ততদিন পর্যন্ত সাসপেন্ডেড থাকবেন মহম্মদ রোবলে।”

এদিন সরকারি কর্মকর্তাদের উদ্দেশে রাষ্ট্রপতি ফারমোজে বার্তা দেন, সাধারণ মানুষের জমি ক্রোক করা আটকাতে হবে। এইসঙ্গে দেশের আইনশৃঙ্খলার প্রতি নজর রাখতে হবে। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মহম্মদ রোবলে পর পর দুটি বৈঠক করার পরেই তাঁকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন রাষ্ট্রপতি ফারমোজে। তাঁর বক্তব্য, কৌশলে প্রতিরক্ষা মন্ত্রকের তদ্ন্ত প্রক্রিয়ায় বাধা দেওয়ারই চেষ্টা করছিলেন প্রধানমন্ত্রী রোবলে।

সোমালিয়ার রাজনৈতিক বিশেষজ্ঞদের বক্তব্য, দুই রাষ্ট্রনেতার আকচাআকচির কারণে দেশটির নির্বাচন প্রক্রিয়া ফের ব্যহত হতে চলেছে। যা ২০২২-এর আগে শেষ করার কথা রয়েছে। প্রসঙ্গত, সোমালিয়াতে ১ নভেম্বরে শুরু হয়েছে নির্বাচন। ২৭৫ জনের মধ্যে ২৪ জন সংসদ ইতিমধ্যে নির্বাচিত হয়েছেন। এরপরই দেশের রাজনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিত স্থগিত হয় নির্বাচন প্রক্রিয়া। যদিও সোমালিয়ার নির্বাচন কমিশনের তরফে ২৪ ডিসেম্বরের মধ্যে সংসদের নির্বাচন প্রক্রিয়া শেষ করতে বলা হয়েছিল। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন