Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

আলু রফতানিতে ২০ শতাংশ নগদ সহায়তার দাবি

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আলু রপ্তানিতে ২০ শতাংশ নগদ সহায়তা বহালের দাবি জানিয়েছে বাংলাদেশ পটেটো এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন। গতকাল বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ দাবি জানায় সংগঠনের নেতারা।
সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ড. শেখ আব্দুল কাদের বলেন, আলু রপ্তানিতে রাশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড এবং ফিলিপাইনে বাংলাদেশী আলু প্রবেশের বাধা রয়েছে। রাষ্ট্রীয়ভাবে আলু রপ্তানির বিরাজমান সমস্যা সমাধান হওয়া আবশ্যক।
এ সময় তিনি দেশের আলু রপ্তানিকে গতিশীল করতে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কয়েকটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হচ্ছে- বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে নগদ সহায়তা হার কমিয়ে দেয়ার যে আদেশ দেয়া হয়েছে তা উঠিয়ে নিয়ে আলু রপ্তানিতে ২০ শতাংশ নগদ সহায়তার হার বহাল রাখতে হবে। বিশ্ববাজারে টিকে থাকার জন্য রপ্তানি বাজারকে চাহিদা অনুযায়ী রপ্তানি উপযোগী আলুর জাতের দ্রুত ছাড়করণ করতে হবে। রপ্তানি উপযোগী জাতের ঘাটতি মোকাবিলার জন্য রপ্তানিকারকদের ফসল গবেষণা কেন্দ্রে পরীক্ষাধীন যে কোনো জাতের ২৫ টন বীজ আলু আমদানির অনুমোদন দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলু রফতানিতে ২০ শতাংশ নগদ সহায়তার দাবি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ