Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মিয়ানমারে গণহত্যায় সেভ দ্য চিলড্রেনের ২ কর্মীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১০:৫৭ এএম

মিয়ানমারের জান্তাবাহিনীর হাতে আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেনের দুই কর্মী নিহত হয়েছেন। সংস্থাটির পক্ষ থেকে গতকাল মঙ্গলবার এমনটি জানানো হয়েছে। সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমারের পূর্বাঞ্চলীয় কায়াহ প্রদেশ থেকে ৩৫ টির বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে তাঁদের দুই কর্মীসহ ছিল।

সংস্থাটির বরাত দিয়ে বিবিসি জানায়, ওই প্রদেশে মিয়ানমারের জান্তারা তাদের লোকেদের গাড়ি থেকে জোর করে বের করে। পরে গ্রেপ্তার করে ও তাদের লাশ পোড়ানোর আগে হত্যা করে। তবে মিয়ানমারের সেনাবাহিনী এই অভিযোগ অস্বীকার করেছে।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনে বলা হয়, তাঁদের নিহত দুই কর্মী নবজাতকের বাবা ছিলেন। তাঁরা ওই অঞ্চলে শিশুদের শিক্ষার জন্য কাজ করতেন। তাঁরা ছুটিতে বাড়িতে যাওয়ার সময় হত্যাকাণ্ডের শিকার হন।

একটি টুইট বার্তায় সেভ দ্য চিলড্রেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এই ঘটনায় ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।
এই হত্যাকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, মিয়ানমারের সেনাবাহিনীকে জবাব দিতে হবে। মিয়ানমারের সেনাদের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বানও জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

গত ফেব্রুয়ারি মাসে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতায় আসে জান্তা সরকার। এরপর থেকে দেশটিতে গণতন্ত্রের দাবিতে বিক্ষোভ, আন্দোলন ও সশস্ত্র যুদ্ধ চলছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ