Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

শেষ আটে লিভারপুল, আর্সেনাল

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ড্যানিয়েল স্ট্যারিজের জোড়া গোলে টটেনহাম হটস্পারকে ২-১ গোলে বিদায় করে লিগ কাপের শেষ আটে উঠেছে লিভারপুল। একই রাতে অক্সলেড-চেম্বারলেইনের জোড়া গোলে রিডিংকে ২-০ গোলে হারিয়ে আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্সেনালও।
ঘরের মাঠে আর্সেনালের জয় প্রত্যাশিতই ছিল। পরশু এমিরেটস স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ ছিল দ্বিতীয় টায়ারের দল রিডিং। সব মিলে টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকা দলটি এমন প্রতিপক্ষের বিপক্ষে জয়ের আশা করতেই পারে। আর্সেন ওয়েঙ্গারের দলের জন্য কাজটা আরো সহজ করে দেন ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন। দুই অর্ধে দুটি গোলই আসে তার পা থেকে। শিষ্যের এমন নৈপুণ্যের কারণটাও ম্যাচ শেষে জানিয়েছেন ওয়েঙ্গার, ‘অনুশীলনে সে প্রচুর পরিশ্রম করে। এটা তারই ফল। গোলমুখে প্রথমদিকে তাকে নার্ভাস লাগত। আশা করি এখন থেকে সে পুরোপুরি আত্মবিশ্বাস ফিরে পাবে।’
আনফিল্ডে লিভারপুলের জয়টা অবশ্য সহজ ছিল না। বেশিরভাগ সময় বলের দখল নিয়ে আক্রমণ চালায় টটেনহাম। কিন্তু কোন আক্রমণই তারা সফলতায় রূপ দিতে পারেনি। ম্যাচের শুরুতে রেডদের এগিয়ে নেন স্ট্যারিজ। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ স্ট্রাইকার নিজেই। পেনাল্টি থেকে হারের ব্যবধান কমান ডাচ ফরোয়ার্ড ভিনসেন্ট ইয়ানসেন। সব ধরনের প্রতিযোগিতা মিলে টানা ১০ ম্যাচ অপরাজিত থাকল ‘অল রেড’ খ্যাত দলটি, যার ৮টিতেই জয়। লিভারপুল বস ইয়ুর্গুন ক্লপও এমন হাড্ডাহাড্ডি ম্যাচই আশা করেছিলেন, ‘এমন ম্যাচই আমরা আশা করেছিলাম, এটা আমাদের অনুকূলেই ছিল।’ জয়ের নায়ক স্ট্যারিজের প্রশংসায় জার্মান কোচ বলেন, ‘যা করা উচিত স্ট্যারিজ সেটাই করেছে। সে ছিল দুর্দান্ত।’ প্রতিপক্ষ কোচ মাউরিসিও পচেত্তিনো শিষ্যদের পারফর্মেন্সে খুশি হলেও ফলটা মেনে নিতে পারছেন না, ‘ছেলেদের খেলায় আমি খুশি কিন্তু ফলাফলে নয়। শেষ পর্যন্ত আমরা লড়েছি ও সুযোগ তৈরি করেছি। ’
একই রাতে আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে হাল সিটি, লিডস ও নিউক্যাসল ইউনাইটেড। ব্রিস্টল সিটির মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফেরে হাল। অপর ম্যাচে ১০ জনের প্রিস্টন নর্থ এন্ডকে ৬-০ গোলে উড়িয়ে দেয় নিউক্যাসল। নির্ধারিত সময়ে লিডস ও নরউইচের মধ্যকার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। পরে পেনাল্টি গোলে ৩-২ ব্যবধানে শেষ আট নিশ্চিত করে লিডস ইউনাইটেড।
একনজরে ফল
আর্সেনাল ২-০ রিডিং
ব্রিস্টল সিটি ১-২ হাল সিটি
লিভারপুল ২-১ টটেনহাম
নিউক্যাসল ৬-০ প্রিস্টন
লিডস ২ (৩)-(২) ২ নরউইচ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেষ আটে লিভারপুল
আরও পড়ুন