Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনের প্রেসিডেন্ট ও ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ২:৪০ পিএম

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্রান্টজের সঙ্গে বৈঠক করলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট ইসরাইল গিয়ে সে দেশের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলছেন, এমন ঘটনা খুব একটা ঘটে না। কিন্তু মঙ্গলবার সেই বিরল বৈঠক হলো। ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রীর আলোচনায় নিরাপত্তা ও অসামরিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে ইসরাইল জানিয়েছে।

সম্প্রতি ইসরাইলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে ফিলিস্তিনি নেতাদের একাধিকবার কথা হয়েছে। গত অগাস্টে আব্বাসের সঙ্গে কথা বলতে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ওয়েস্ট ব্যাঙ্কে গেছিলেন। বহুবছর পর দুই দেশের মধ্যে এই পর্যায়ে বৈঠক হয়েছিল।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, ২০১০ সালের পর আব্বাস এই প্রথম ইসরাইল গেলেন ও বৈঠক করলেন। মঙ্গলবারের এই বৈঠক গ্রান্টজের বাড়িতে হয়েছে।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দুই নেতা নিরাপত্তা ও অসামরিক বিষয়ে কথা বলেছেন। গ্রান্টজ আব্বাসকে বলেছেন, আর্থিক ও অসামরিক বিষয়ে ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কের উন্নতি চান তিনি।

ফিলিস্তিনের সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রী ও আব্বাসের কাছের নেতা হুসেইন আল-শেখ বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী একটা প্রস্তাব নিয়ে সমস্যার রাজনৈতিক সমাধান সম্ভব। এটা হলে নতুন রাজনৈতিক দিগন্ত খুলে যাবে। তিনি জানিয়েছেন, ওই বৈঠকে নিরাপত্তা, অর্থনীতি ও মানবিক বহু বিষয় নিয়ে কথা হয়েছে। সূত্র: এএফপি, এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ