Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

জনসন এন্ড জনসনের বুস্টার ডোজ ওমিক্রনে শক্তিশালী সুরক্ষা দেয় : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ৬:৪২ পিএম | আপডেট : ৭:২৭ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২১

দক্ষিণ আফ্রিকার একটি ক্লিনিকাল ট্রায়াল অনুসারে জনসন অ্যান্ড জনসন বুস্টার শট ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করেছে, যা হাসপাতালে ভর্তির ঝুঁকিকে অনেকাংশে কমিয়ে দিয়েছে।

সমীক্ষা ৬৯ হাজারটিরও বেশি স্বাস্থ্যসেবা কর্মীর অনুরূপ টিকাবিহীন দক্ষিণ আফ্রিকানদের সাথে তুলনা করেছে, দেখা গেছে যে, ভ্যাকসিনের দুটি শট ওমিক্রন থেকে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি প্রায় ৮৫ শতাংশ কমিয়েছে। তুলনামূলকভাবে, দক্ষিণ আফ্রিকার আরেকটি গবেষণায় দেখা গেছে যে, ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের দুটি শট হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি প্রায় ৭০ শতাংশ কমিয়েছে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনকে বুস্টার শট হিসাবে অনুমোদন করলেও রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো সুপারিশ করেছে যে, অন্যান্য ভ্যাকসিনকে অগ্রাধিকার দেওয়া হবে। সি.ডি.সি. জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের সাথে যুক্ত হওয়া বিরল কিন্তু প্রাণঘাতী রক্ত জমাট বাঁধার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

তবে নতুন গবেষণার লেখক, যা একটি প্রিপ্রিন্ট সার্ভারে প্রকাশিত হয়েছিল এবং এখনও সমকক্ষ-পর্যালোচনা করা হয়নি, বলেছেন যে, ফলাফলগুলো আফ্রিকায় টিকাকরণ প্রচেষ্টার জন্য গুরুত্বপূর্ণ ছিল, যেখানে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন কোভিড জনস্বাস্থ্য প্রচেষ্টার একটি প্রধান ভিত্তি। যেহেতু মহাদেশটি ওমিক্রন সংক্রমণের একটি তরঙ্গের জন্য ধনুর্বন্ধনী তৈরি করেছে, ভ্যাকসিনের একটি দ্বিতীয় ডোজ হাসপাতালে ভর্তি বৃদ্ধি রোধ করতে পারে।
সেপ্টেম্বরে শেষ হওয়া একটি ভিন্ন ক্লিনিকাল ট্রায়ালে, যখন ডেল্টা তখনও বিশ্বব্যাপী প্রভাবশালী বৈকল্পিক ছিল, জনসন অ্যান্ড জনসন দেখতে পায় যে, প্রথমটির কার্যকারিতা বৃদ্ধির আট সপ্তাহ পরে তার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ট্রায়ালের মার্কিন বাহুতে, একটি শটের জন্য ৭৪ শতাংশের তুলনায় মৃদু থেকে গুরুতর করোনার বিরুদ্ধে কার্যকারিতা ৯৪ শতাংশে বেড়েছে। ১০টি দেশে ট্রায়াল সাইট জুড়ে ভ্যাকসিনটি সব স্বেচ্ছাসেবকের গুরুতর রোগের বিরুদ্ধে সুরক্ষা দিয়েছে।

এসব ফলাফল দক্ষিণ আফ্রিকাকে নভেম্বরে স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে একটি ট্রায়াল শুরু করতে প্ররোচিত করেছিল যারা ইতোমধ্যে ছয় থেকে নয় মাসের মধ্যে ভ্যাকসিনের একটি ডোজ পেয়েছিলেন। নভেম্বরের শেষের দিকে যখন ওমিক্রন ভ্যারিয়েন্ট দক্ষিণ আফ্রিকা জুড়ে বাড়তে শুরু করে, তখন ট্রায়াল পরিচালনাকারী গবেষকরা ট্র্যাক করা শুরু করেছিলেন যে, কীভাবে স্বাস্থ্যসেবা কর্মীরা ভ্যারিয়েন্টের বিপরীতে কাজ করেছে। দেখা গেছে যে, এটি ভাল কাজ করেছে।

ফলাফলটি কিছুটা আশ্চর্যজনক ছিল এ কারণে যে, ভ্যাকসিনের এক ডোজ নেওয়া লোকদের কাছ থেকে নেওয়া অ্যান্টিবডিগুলো পরীক্ষাগার পরীক্ষায় কোষগুলোকে সংক্রামিত করা থেকে ওমিক্রনকে বøক করতে ব্যর্থ হয়েছিল।

এটা সম্ভব যে, বুস্টার শটগুলো প্রতিরক্ষামূলক স্তরে অ্যান্টিবডি বাড়িয়েছে এবং যখন অ্যান্টিবডিগুলো শরীরকে সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে, তারা ইমিউন সিস্টেমের অনেক অংশের মধ্যে একটি মাত্র।

কিছু ইমিউন কোষ ভাইরাস-সংক্রমিত কোষকে আক্রমণ করে কোভিডের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। মঙ্গলবার অনলাইনে পোস্ট করা একটি সমীক্ষায় দক্ষিণ আফ্রিকার গবেষকরা দেখেছেন যে, জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন গ্রহণকারী ব্যক্তিদের থেকে নেয়া ইমিউন কোষগুলো ওমিক্রন-সংক্রমিত কোষগুলোকে প্রায় সেইসাথে চিনতে পেরেছে যেগুলো অন্যান্য রূপের সাথে সংক্রামিত কোষগুলোকে চিনতে পেরেছে।

এটা সম্ভব যে অ্যান্টিবডি বাড়ানোর পাশাপাশি জনসন অ্যান্ড জনসন বুস্টার শটগুলো ইমিউন কোষের বাহিনীকেও বাড়িয়ে দেয় যা ওমিক্রনের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে।

সূত্র- নিউ ইয়র্ক টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা টিকা

১২ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ