Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রান্তিক দরিদ্রদের সূদ জামানত ও সার্ভিস চার্জমুক্ত ঋণদান সময়ের দাবি

হেল্পআদারবিডিডটকম-এর দ্বিতীয় বার্ষিকীতে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বিশ্বে প্রলম্বিত করোনা মহামারির ফলে মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত এবং নিম্নবিত্ত আরো দরিদ্র হওয়ার প্রেক্ষিতে প্রান্তিক জনগোষ্ঠীকে সূদ, জামানতমুক্ত বা সার্ভিস চার্জ ছাড়াই ঋণ কার্যক্রমে সরকারের এগিয়ে আসা উচিত। এর ফলে সাময়িক অর্থকষ্টে পড়া মানুষের ব্যাপক উপকার হবে। বুধবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। সাক্ষর শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন নির্বাহী পরিচালক খাজা মুঈনুদ্দীন চিশতীর সভাপতিত্বে সেমিনারে ‘সূদ জামানত বা সার্ভিস চার্জ ছাড়া ক্ষুদ্র ঋণ কার্যক্রমের নতুন মডেল উপস্থাপন করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান রফিক হাসান। সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ড. এ কে আজাদ খান। প্রধান বক্তা হিসেবে মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজ-এর চেয়ারম্যান রাশেদ আল মাহমুদ তিতুমীর। এছাড়াও আলোচনায় অংশ নেন পটুয়াখালী বিজ্ঞানও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আব্দুল লতিফ মাসুম, প্রশিকার সিইও কাজী খাজে আলম ও দৈনিক নিউ নেশন-এর ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল মজুমদার।
সূদ, জামানত বা সার্ভিস চার্জ ছাড়া দেয়া ঋণ ৯৫ শতাংশের অধিক মানুষ যথাসময়ে ফেরত দিয়েছে উল্লেখ করে নতুন মডেল উপস্থাপনকালে রফিক হাসান বলেন, তাদের ঋণদান পদ্ধতি খুবই সহজ। প্রথমে গ্রাহক পাবেন এক হাজার টাকা। তিনমাস পর ফেরত দিলে পাবেন দুই হাজার টাকা। সে টাকা যথাসময়ে ফেরত দিলে পাবেন ৪ হাজার টাকা। তা যথাসময়ে ফেরত দিলে পাবেন ৮ হাজার টাকা এবং সবশেষ ১০ হাজার টাকা। পাঁচ ধাপের ক্যাটেগরিতে এটাই সর্বোচ্চ পরিমাণ। তাদের কোন প্রকার সূদ বা সার্ভিস চার্জ বা অন্য কোনো ধরনের অতিরিক্ত খরচ হবে না। নিজেদের পকেট থেকে ও বন্ধুবান্ধবদের থেকে নিয়ে প্রাথমিক ফান্ড তৈরি করা হয়েছে বলে জানান তিনি। ভবিষ্যতে আগ্রহী ব্যক্তিদের দানে এ কার্যক্রম সম্প্রসারণ করা হবে বলে জানান রফিক হাসান।
এর ঋণের মাধ্যমে অনেকেই উপকৃত হয়েছে জানিয়ে তিনি বলেন, তারা মডেল হিসেবে তিনটি এলাকাকে বেছে নেন এবং তাদের ঋণের টাকা যথাসময়ে ফেরত আসার হার ৯৫ শতাংশ।
আলোচনায় অংশ নিয়ে বক্তারা মহামারির এই কঠিন পরিস্থিতিতে প্রান্তিক দরিদ্রদের হাতে সূদ, জামানত বা সার্ভিস চার্জ ছাড়া ক্ষুদ্র ঋণ প্রদানে হেল্পআদারবিডিডটকম এর উদ্যোগের প্রশংসা করে স্বচ্ছলদের এ কাজে সহায়তা এবং সর্বোপরি সরকারকে এ দায়িত্ব গ্রহণের আহ্বান জানান।
দ্বিতীয় অধিবেশনে কবি রফিক হাসানের সভাপতিত্বে কবিতা পাঠের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন কবি জাহাঙ্গীর ফিরোজ, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি জাকির আবু জাফর প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ