Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মা সেতুর সংযোগ সড়কের কাজ শেষ পর্যায়ে

সংসদীয় কমিটিতে তথ্য

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পদ্মা সেতুর নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এই সেতুর সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে মাওয়া সংযোগ সড়ক নির্মাণের ভৌত অগ্রগতি ৯৯ শতাংশ ও জাজিরা সংযোগ সড়ক নির্মাণে ৭৭ শতাংশ ভৌত অগ্রগতি হয়েছে। সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পক্ষ থেকে এতথ্য জানানো হয়েছে।
গতকাল বুধবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি কাজী কেরামত আলী। বৈঠকে কমিটি সদস্য অ্যাডভোকেট রহমত আলী, মো. শহীদুজ্জামান সরকার, মো. আব্দুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ রবি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটির বৈঠকে জানানো হয়, নবম ও দশম জাতীয় সংসদের ফ্লোরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে প্রধানমন্ত্রীর দেয়া ৪টি প্রতিশ্রুতির মধ্যে একটি প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়েছে। আর পদ্মা সেতুসহ তিনটি মেগা প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। আরো জানানো হয়, গত সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত পদ্মাসেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৩৬শতাংশ। মূল সেতু নির্মাণে ২৯ শতাংশ ভৌত অগ্রগতি হয়েছে।
কমিটির বৈঠকে বাস্তবায়ন, পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগ কর্তৃক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদান করা হয়। এতে জানানো হয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় কর্তৃক ২০১৬-১৭ অর্থবছর (সেপ্টেম্বর ২০১৬) পর্যন্ত এডিপিভুক্ত ১২৫টি প্রকল্পের ৪ দশমিক ৩৩ শতাংশ অগ্রগতি হয়েছে।
এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রতিটি বড় প্রকল্পের জন্য কেবল একজন পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগ করে যথাসময়ে প্রকল্প সম্পন্ন করার পরামর্শ দেয়া হয়। আর প্রকল্প গ্রহণকালে পর্যাপ্ত সমীক্ষা ও বাস্তবভিত্তিক ব্যয় প্রাক্কলনপূর্বক প্রকল্প প্রস্তাব প্রণয়নের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতুর সংযোগ সড়কের কাজ শেষ পর্যায়ে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ