Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

খাদ্য সংকটে পড়েছে লকডাউনে থাকা চীনের শিয়ান শহর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ৯:০১ পিএম

খাদ্য সংকটে পড়েছে লকডাউনে থাকা চীনের শিয়ান শহরের বাসিন্দারা। বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। চলতি মাসের মাঝামাঝি শিয়ান শহরে করোনার সংক্রমণ শুরু হয়। ভাইরাসটির বিস্তার ঠেকাতে জিরো সংক্রমণ নীতির কারণে দ্রুত ওই শহরের সীমান্ত বন্ধ করে দেওয়া হয় এবং কঠোর লকডাউন ঘোষণা করা হয়।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেছেন, তারা পর্যাপ্ত পরিমাণ খাবার ও দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসের সরবরাহ পাচ্ছেন না।

আদা ঝাও নামের স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘আমাদের এলাকায় আমরা প্রয়োজনী জিনিস সরবরাহ কিংবা এগুলো কীভাবে সংগ্রহ করতে হবে তার কোনো নোটিস পাইনি।’

তিনি জানান, অনলাইনে পণ্য কেনার চাহিদা বেড়ে যাওয়ার কারণে ডেলিভারি ম্যানের সংকট দেখা দিয়েছে এবং যথাসময়ে পণ্য পাওয়া যাচ্ছে না।
নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী জানিয়েছেন, তিনি সরকারের কাছ থেকে কোনো খাদ্য সহায়তা পাননি।

তিনি বলেন, ‘আমার বাসায় চাল আছে...কয়েকটি ডিম আছে... এক জনের জন্য দৈনিক এক বেলার খাবার আছে।’

তবে স্থানীয় কর্তৃপক্ষ দাবি করেছে, তারা সম্প্রতি কয়েকশ টন খাদ্য বিলি করেছেন। তবে সরবরাহে সময় লাগায় কোথাও কোথাও দেরিতে খাদ্য পৌঁছতে পারে। তাই নাগরিকদের ধৈর্য ধরার আহ্বান জানানো হয়েছে।

স্থানীয় কর্মকর্তা ঝাও লি বলেন, ‘বর্তমানে, শিয়ান তার প্রস্তুতি ও সমন্বয় (সরবরাহ সরবরাহের জন্য) দ্রুততর করছে। এই প্রক্রিয়া চলাকালে সরবরাহের সময়ে কিছু অসঙ্গতি থাকবে, যা স্থানভেদে ভিন্ন হতে পারে।’ সূত্র : সিনহুয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ