Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। একজন ছাত্রী, বয়স ২২। আমার-দু’চোখের নীচে এবং নাকের পাশে হালকা কালো রং ধারণ করেছে এবং দিন দিন গাড় হচ্ছে। এতে আমার মুখশ্রী নষ্ট হবার পথে,
-আফসানা। বহদ্দারহাট, চট্টগ্রাম।

উত্তর : আপনার সমস্যাটি চশমা ব্যবহারের জন্য হতে পারে বা- হরমোনজনিত সমস্যার কারণে হতে পারে। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক ও বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন। তিনি বৈজ্ঞানিক কসমেটিক চিকিৎসা বা রেজার সার্জারির মাধ্যমে আপনার সমস্যাটি নিরাময় করতে সক্ষম।

প্রশ্ন : আমি একজন ব্যাংকার। বয়স ৪৬। বিয়ের প্রথম সময়ে আমি শরীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। আমার একটি সন্তানও আছে। কিন্তু বর্তমানে সহবাসে আমার দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। আমি সুস্থ হতে চাই।
-আমিরুল মোর্শেদ। মিরপুর-১। ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটি পুরুষত্বহীনতার লক্ষণ। বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে সমস্যাটি হতে আরোগ্য লাভ সম্ভব। তাই একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। গত কয়েক মাস যাবৎ আমার মাথার চুল পড়ে গিয়ে গোলাকার ২/৩ টি টাকের সৃষ্টি হয়েছে। এতে আমি আতঙ্কিত। আমি জরুরি ভিত্তিতে এ থেকে মুক্তি চাচ্ছি। কারণ আমার বিয়ে আসন্ন।
- জায়ীন। ধুনট। বগুড়া।

উত্তর : আপনার মাথার রোগটির নাম ‘এলোপেসিয়া এরিয়াটা’ এটি দেহে অটো-ইমিউন সমস্যার জন্য হয়েছে। কসমেটিক চিকিৎসার মাধ্যমে রোগটির নিরাময় সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা। একটি স্কুলের শিক্ষিকা, বয়স-৩২। আমার নখগুলো দিন দিন ভঙ্গুর হয়ে যাচ্ছে। নখের স্বাভাবিক রঙও নষ্ট হয়ে গিয়েছে। এতে কাজ করা আমার জন্য কষ্টকর হচ্ছে। আমি অতি দ্রুত আমার নখগুলো সুস্থ করার ইচ্ছা প্রকাশ করছি।
-মিসেস মারিয়া। ভেড়ামারা। কুষ্টিয়া।

উত্তর : আপনার নখগুলো রোগাক্রান্ত হয়ে গিয়েছে। অনেক কারণে এটি হতে পারে। যা কিছু পরীক্ষা নিরিক্ষার পর সঠিক কারণ নির্ণয় কওে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে নিরাময় সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ