Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আব্দুল হান্নান ৫৪ বছর বয়সে এসএসসি পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১০:০৫ এএম

ইচ্ছে থাকলে উপায় হয়। তার উজ্জ্বল দৃষ্টান্ত চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের কামাত গ্রামের মৃত মোহাম্মদ মঞ্জুরের ছেলে মোহাম্মদ আব্দুল হান্নান। ৫৪ বছর বয়সে এসএসসি পাস করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

জানা গেছে, এ বছর তেলকুপি জামিলা স্বরণি ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন আব্দুল হান্নান। তিনি ৪.১১ পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুরে ফলাফল প্রকাশের পর তাকে শুভেচ্ছা জানিয়েছে পরিবার ও প্রতিবেশীরা।

আব্দুল হান্নান বলেন, আমি চাঁপাইনবাবগঞ্জ কোর্টে দলিল লেখার কাজ শিখছি। এ পেশায় যোগদান করে পরিচয়পত্র পেতে হলে ন্যূনতম এসএসসি পাসের সার্টিফিকেট লাগবে। তাই আমি স্কুলে ভর্তি হয়ে এসএসসি পরীক্ষা দেই এবং উত্তীর্ণ হই।

তিনি আরও বলেন, ইচ্ছা থাকলে সবই সম্ভব। শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষা গ্রহণ করতে কোনো বয়স বাধা হতে পারে না। আমার পরীক্ষার ফলাফলে এলাকায় ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। শিক্ষা ছাড়া দেশ ও জাতি অন্ধকারে নিমজ্জিত থাকবে। তাই আপনাদের ছেলে-মেয়েকে স্কুলে পাঠান।

এদিকে ৫৪ বছর বয়সে এসএসসি পাস করায় এলাকায় ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। এমনকি আত্মীয়-স্বজনরা তাকে ধন্যবাদ জানিয়ে দোয়া করেছে, যেন সে সামনে আরও ভালো কিছু করতে পারে। এলাকার গণ্যমান্য ব্যক্তিদের মতে, আব্দুল হান্নানকে দেখে অন্যরা উৎসাহিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ