Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘সারোয়ার জাহান নব্য জেএমবির তৃতীয় শ্রেণীর নেতা’

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, সারোয়ার জাহান নব্য জেএমবির তৃতীয় সারির নেতা। সে (সারোয়ার জাহান) মূলত তামিমের ডেপুটিদের পরের ধাপের নেতা। তামিম চৌধুরীই ছিল নব্য জেএমবির প্রধান।
গতকাল সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
পুলিশ বলেছে, নব্য জেএমবির প্রধান ছিলেন নারায়ণগঞ্জে নিহত তামিম চৌধুরী। কিন্তু গত শুক্রবার র‌্যাব দাবি করেছে, আশুলিয়ায় নিহত সারোয়ার জাহানই নব্য জেএমবির প্রধান। কোনটি সঠিক জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, তাভেলা হত্যার মামলা সম্পর্কে মনিরুল ইসলাম বলেন, এই তদন্তে যার সম্পৃক্ততা বেরিয়ে এসেছে তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। তাদের বিরুদ্ধে গতকাল (মঙ্গলবার) বিজ্ঞ আদালত চার্জ গঠন করেছেন এবং মামলাটির আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়েছে। এ পর্যায়ে যাদের সম্পৃক্ততা আমরা পেয়েছি তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।’
মনিরুল বলেন, ‘তামিম তো আসলে এই গ্রুপটির লিডার। তার ইমিডিয়েট পরের পর্যায়ের নেতাদের সাথে তার যোগযোগ থাকত। আব্দুর রহমান (সারোয়ার জাহান) যে পর্যায়ের নেতা ছিল তাতে তামিমের সরাসরি যোগযোগ খুব কম ছিল। হয়তো কখনো কখনো মিটিংয়ে দেখা হয়েছে।
গত শুক্রবার র‌্যাব প্রধান এক সংবাদ সম্মেলনে দাবি করেন, আশুলিয়ায় জঙ্গিবিরোধী অভিযানে নিহত সারোয়ার জাহান ছিলেন নব্য জেএমবির প্রধান। এ সময় তিনি জঙ্গি সংগঠনটির হত্যাযজ্ঞের যে বর্ণনা দেন, তাতে তাভেলা হত্যা মামলাও রয়েছে।
অথচ এর আগেই পুলিশ এ মামলা নিয়ে আদালতে প্রতিবেদন দিয়েছে, যাতে হুকুমের আসামি করা হয়েছে বিএনপির কেন্দ্রীয় নেতা এম এ কাইয়ুমকে। পলাতক এই বিএনপি নেতার ভাইসহ কয়েকজনকে পুলিশ গ্রেফতারও করেছে। তাদের প্রায় সবাই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দীও দিয়েছেন।
র‌্যাব প্রধানের বক্তব্যের কারণে এই মামলার আসামিরা বাড়তি কোনো সুবিধা পাবেন কি না জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, দেখুন আমি তার (বেনজির) সাক্ষাৎকারটি শুনিনি। আমার ধারণা যে, তিনি এটি বলেননি। কারণ, কোনো দায়িত্বশীল ব্যক্তি একটি বিচারাধীন মামলা নিয়ে মন্তব্য করতে পারেন না।
মনিরুল আরো বলেন, ‘তাভেলা হত্যা মামলাটি বিচারাধীন। এ মামলা নিয়ে ওভাবে মন্তব্য করার সুযোগ নেই। তিনি বলেন, তদন্তের ফৌজদারি মামলা পরিচালিত হয় সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে, কোনো রচনা কাব্য বা ক্রিয়েটিভ কোনো ওয়ার্কের সুযোগ নেই। অর্থাৎ সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতেই করা হয়।
বিএনপি নেতা এম এম কাইয়ুমের অবস্থান শনাক্ত হয়েছে কি নাÑ জানতে চাইলে মনিরুল বলেন, ‘দেশের বাইরে থাকায় ওনাকে গ্রেফতার করা যায়নি। তবে তার বিরুদ্ধে ইতোমধ্যে ওয়ারেন্টও বের হয়েছে, তাকে দেশে এনে গ্রেফতার করা হবে।’
র‌্যাব দাবি করেছে, গত ২৭ আগস্ট নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানা ঘিরে ফেলার সময় তামিম আবদুর রহমান (সারোয়ার জাহানের) সঙ্গে যোগাযোগ করেছিলেন।
এ বিষয়ে জানতে চাইলে মনিরল বলেন, ‘তামিম চৌধুরীকে ঘিরে ফেলা হয় সকাল ৬টায় এবং তার পরবর্তীতে তার আগে কাউন্টার টেরোরিজমের প্রথম টিমটি যায় ৬টা পনের কিংবা বিশে। তার আগে ঘিরে ফেলার কোনো ঘটনা ঘটেনি। ফলে তার পরে সে কমিউনিকেশন করার খুব বেশি সুযোগ পায়নি। যেটুকু করেছে, তানভীর কাদেরী (আজিমপুর আস্তানায় নিহত) এবং মেজর জাহিদের (রূপনগর আস্তানায় নিহত) করেছে বলে আমাদের কাছে কিছু ডকুমেন্টারি এভিডেন্স (প্রমাণ) রয়েছে।’
তবে র‌্যাব প্রধান জানিয়েছিলেন, এই অভিযানের সময় গভীর রাতে সারোয়ার জাহানের সঙ্গে তামিম চৌধুরীর যোগাযোগ হয়েছিল এসএমএসের মাধ্যমে।
এ মুহূর্তে নব্য জেএমবির প্রধান কেÑ জানতে চাইলে মনিরুল বলেন, ‘নব্য জেএমবির দ্বিতীয় সারির কেউ কেউ এখনো ধরা পড়েনি। সম্ভবত তারাই এখন নেতৃত্ব দিচ্ছে।’
তাদের মধ্যে বরখাস্ত সেনাকর্মকর্তা জিয়াউল হক আছেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমাদের তদন্তে যতটুকু এসেছে, মেজর জিয়ার সঙ্গে এই গ্রুপটির সরাসরি সম্পর্ক নেই। তিনি একটি গ্রুপ অর্থৎ আনসার আল ইসলামের সঙ্গে জড়িত।
গুলশানে ইতালীয় নাগরিক তাভেলা সিজার হত্যা মামলা এবং নব্য জেএমবির আমির কেÑ এ নিয়ে র‌্যাবের সঙ্গে পুলিশের মতবিরোধ দেখা দিয়েছে। পুলিশ এ ঘটনায় বিএনপি নেতা এম এ কাইয়ুমকে আসামি করে প্রতিবেদন দিয়েছে। তবে র‌্যাবের দাবি, এই খুনে জড়িত নব্য জেএমবি। র‌্যাব প্রধান বেনজির আহমেদের দাবি, নব্য জেএমবির প্রধান সারোয়ার জাহান। ডিএমপির মিডিয়া শাখায় সংবাদ সম্মেলন বলা হয়, সারোয়ার জাহান তৃতীয় সারির নেতা। আর তাভেলা সিজার হত্যা মামলার বিচার চলাকালে এমন মন্তব্য করা ঠিক নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘সারোয়ার জাহান নব্য জেএমবির তৃতীয় শ্রেণীর নেতা’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ