Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

২০২১ এ খুলনার আলোচিত যত ঘটনা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১:৫৪ পিএম

উন্নয়নের নামে জনভোগান্তি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ভাঙ্গাচোরা সড়ক, পানিবদ্ধতা, প্রাকৃতিব একাধিক দুর্যোগ, নদী ভাঙ্গনসহ বিভিন্ন ঘটনা-দুর্ঘটনার মধ্যে দিয়ে খুলনাবাসী ২০২১ অতিবাহিত করেছেন। এছাড়া নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যের কাছে একাধিক গৃহবধূ ধর্ষণ, খুলনা বিশ্ববিদ্যালয়ে সহকর্মীর যৌন নির্যাতন, ধর্ষণের পর শিশু অন্তঃসত্ত্বা ও হত্যা, ট্রিপল মার্ডার, করোনা পরীক্ষায় সরকারি অর্থ আত্মসাৎ, হত্যাকান্ডে কিশোর গ্যাংয়ের সম্পৃক্ততাসহ নানা আলোচিত ঘটনার মধ্য দিয়ে খুলনায় ২০২১ অতিবাহিত হয়েছে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনাটি ছিল দেশ জুড়ে আলোচিত।

বছরের শুরুতেই নগরীর দৌলতপুরের বণিকপাড়ার তৃতীয় শ্রেণির ছাত্রী অংকিতা দে ছোঁয়াকে ধর্ষণের পর হত্যার খবরটি হৃদয়স্পর্শ করে খুলনাবাসীর। ২২ জানুয়ারি ধর্ষণ ও হত্যার ছয়দিন পর বাথরুম থেকে শিশু অংকিতার অর্ধগলিত মরদেহ উদ্ধার হওয়া ঘটনার মূল হোতা প্রীতম কুমার সাহা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। ১৪ জানুয়ারি এক মাসের বাড়ি ভাড়া বকেয়ার কারণে বাড়িওয়ালা গেট তালাবন্ধ রাখায় ৬ মাসের শিশু নেলিহার মৃত্যুর ঘটনা সাধারণ মানুষকে নাড়া দিয়েছিল।

দিঘলিয়ায় পঞ্চম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ ও অন্তঃস্বত্তা, নগরীর সুন্দরবন হোটেলে মেয়ের সামনে মাকে গোয়েন্দা পুলিশের এস আই জাহাঙ্গীর আলম এবং ১৪ মে নগরীর পিটিআই ইনস্টিটিউটে কোয়ারেন্টাইনে থাকা এক যুবতীকে ধর্ষণ করে এ এস আই মোকলেছুর রহমান। তাদেরকে আটকের পাশাপাশি সাময়িক বরখাস্ত করা হয়।

বছরের শুরুতে ২৬ জানুয়ারি সহকর্মীকে ধর্ষণের অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ছোটন দেবনাথকে। ২৬ অক্টোবর কয়রায় বাবা, মা ও মেয়েকে কুপিয়ে ও শ্বাসরোধে হত্যার ঘটনায় এখন পর্যন্ত কোনো কুলকিনারা করতে পারেনি পুলিশ। তেরখাদায় ৫ এপ্রিল ছয় বছরের শিশু তানিশাকে শ্বাসরোধে হত্যাকারী সৎ মা তিথি আকতার মুক্তাকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বিদায় বছরে কিশোর গ্যাংয়ের অপতৎপরতা ভাবিয়ে তুলেছে প্রশাসনকে। হত্যা মামলাসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়া একাধিক কিশোর গ্যাং সদস্যকে আটক করে র‌্যাব।

আরেকটি আলোচিত ঘটনা ছিল বিদেশগামীদের করোনা টেষ্টের দুই কোটি ৫৮ লাখ টাকা আত্মাসাতের মামলায় জেনারেল হাসপাতালের টেকনোলজিস্ট প্রকাশ কুমার দাসকে জেলহাজতে প্রেরণ। এ ঘটনাটি চাঞ্চল্য সৃষ্টি করে।

ছাত্রলীগের কতিপয় নেতার মানসিক নির্যাতনে কুয়েটের শিক্ষক সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা গোটা জাতিকে নাড়িয়ে দেয়। বছর জুড়ে সড়ক দূর্ঘটনায় ২৪ মৃত্যু ও অর্ধশত আহতের ঘটনায় মানুষকে ভাবিয়ে তোলে। সারা বছরই নগরবাসীকে ভাঙ্গাচুড়া রাস্তায় পথ চলতে হয়েছে। নিয়ন্ত্রনহীন বাজারে ক্রেতারা ভোগান্তিতে পড়েছেন। এছাড়া একাধিকবার খুলনা উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ ভেঙ্গে হাজার হাজার মানুষ দুর্ভোগে পড়েছেন।

এতো কিছুর পরও গত ৩ মে পদ্মায় স্পিডবোট দুঘটনায় বাবা-মাকে হারানো মীমকে জমিসহ ঘর প্রদান, মেধা তালিকায় প্রথম হওয়া ভূমিহীন মীম আকতারকে নারী কনস্টেবলে চাকুরি প্রদান, আমনের বাম্পার ফলন, বোরো ক্ষেতে বঙ্গবন্ধু জাতের ধান উদ্ভাবন ও বাগদা চিংড়ির জিআই সনদ পাওয়ার খবর আশান্বিত করে খুলনাবাসীকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ