Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

খুলনায় আন্দোলনে পাটকল শ্রমিকরা, সড়ক অবরোধ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

বছরের শেষ দিনেও দাবি আদায়ে খুলনার রাজপথে নেমেছে পাটকল শ্রমিকরা। গতকাল শুক্রবার সকাল ১০ টা থেকে প্রায় আড়াই ঘন্টা নগরীর নতুন রাস্তার মোড়ের কাছে বিআইডিসি সড়ক অবরোধ করে তারা বিক্ষোভ সমাবেশ করেছে। মজুরি কমিশন ২০১৫ অনুযায়ী রাষ্ট্রায়ত্ব পাটকলগুলোর শ্রমিকদের বকেয়া ৬টি বিলসহ অন্যান্য পাওনা পরিশোধের দাবিতে তারা এ কর্মসুচি পালন করে।

সমাবেশে বক্তারা বকেয়াসহ উৎপাদন বন্ধকৃত ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল চালু না করলে কঠোর আন্দোলনের ডাক দেওয়ার হুঁশিয়ারি দেন।

তারা বলেন, করোনা মহামারির কারণে ২০২০ সালের ৩০ জুন পাটকল বন্ধের পর থেকে শ্রমিকরা কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন। কর্মহীন শ্রমিকরা আজ দারুণভাবে অবহেলিত। বর্তমান সরকার অভুক্ত এই শ্রমিকদের জীবন-জীবিকা নিয়ে ছিনিমিনি খেলছে। তারা আরও বলেন, দীর্ঘ ১৭ মাস মজুরি না পেয়ে শ্রমিকদের পেটে ভাত নেই। স্ত্রী-সন্তানদের মুখে খাবার দিতে হিমশিম খাচ্ছে। এমতাবস্থায় ক্রমাগত দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে শ্রমিক-কৃষকসহ সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। ব্যবসায়ী সিন্ডিকেট তৈরি করে জনগণের পকেট কাটা হচ্ছে। শ্রমিক-কৃষকরা যাতে ধুঁকে ধুঁকে মরে সেই ব্যবস্থা করছে সরকার। হাজার-হাজার শ্রমিকের পেটে লাথি মেরে সরকার রাতের অন্ধকারে ২৫টি পাটকল বন্ধ করে দিয়েছে। পাট খাতে লোকসান করে সরকার, চুরি-দুর্নীতি-লুটপাট করে আমলা-মন্ত্রীরা। অথচ যে পাটকল শ্রমিকরা ৫০ বছরে লাভ তৈরি করেছে, রাষ্ট্রের অর্থনীতি সচল রেখেছে, সেই শ্রমিকরা আজ বেতন পাচ্ছে না। কিন্তু নিয়মিত বেতন পাচ্ছেন আমলা-মন্ত্রী-বিজেএমসির কর্মকর্তারা।

অবরোধ পরবর্তী সমাবেশের সভাপতিত্ব করেন কারখানা কমিটির সভাপতি ও সিবিএ সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন মনি এবং সঞ্চালনা করেন ডালিম কাজী। বক্তব্য রাখেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য সচিব এস এ রশীদ, গণসংহতি আন্দোলন খুলনা জেলা সমন্বয়ক মুনীর চৌধুরী সোহেল, শ্রমিক কৃষক ছাত্র-জনতা ঐক্য পরিষদের সমন্বয়ক রুহুল আমিন, শ্রমিক নেতা মো. নূরুল ইসলাম, ছাত্র ফেডারেশন খুলনা মহানগর আহ্বায়ক আল আমিন শেখ, শ্রমিক নেতা আবু বকর এবং ইস্টার্ন জুট মিলের শ্রমিক নেতা অলিউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন