Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩০ বছরের মধ্যে কম শীতের ৩১ ডিসেম্বর!

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে কম ঠান্ডা বা শীতের অনুভ‚তি নিয়েই অতিবাহিত হলো গতকাল শুক্রবার (১৬ পৌষ) ৩১ ডিসেম্বর’২০২১ খ্রীস্টিয় সাল। জেলা বা এলাকাভেদে শীতের কম অনুভ‚তি তথা তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল এক থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা (১৬.৬ ডিগ্রি সে.) ছিল স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি ঊর্ধ্বে। দিনের সর্বোচ্চ তাপমাত্রাও দেশের বেশিরভাগ এলাকায় স্বাভাবিকের চেয়ে বেশি রয়েছে।
আবহাওয়া বিভাগ সূত্র জানায়, উত্তর বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণা গরম বাতাসের সঙ্গে জলীয়বাষ্পের হার বেশি থাকায় এবং আংশিক মেঘলা আবহাওয়ার কারণে মধ্য-পৌষে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই রয়েছে।
এদিকে কিছুদিন বিরতির পর গতকাল থেকে দেশের উত্তরাঞ্চল দিয়ে ফের শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তর জনপদের তেঁতুলিয়ায় ৮.৪ ডিগ্রি সে.। কুড়িগ্রামে ছিল ৯.১ ডিগ্রি সে.। শৈত্যপ্রবাহের পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ শৈত্যপ্রবাহ অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুÐ ও কক্সবাজারে ২৯ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৭.১ এবং সর্বনি¤œ ১৬.৬ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৭.২ এবং ১৬.৬ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতের

১৮ নভেম্বর, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
২৩ ডিসেম্বর, ২০২১
১০ ডিসেম্বর, ২০২১
১৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ