Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

২০২২ সালে করোনা নিয়ন্ত্রণে আসবে, আশা ডব্লিউএইচওর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১১:৪৪ এএম

২০২২ সালে মহামারি করোনাভাইরাসকে নিয়ন্ত্রণ করা সম্ভব বলে আশাবাদ ব‌্যক্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেডরস আধানম গ্রেব্রিয়াসাস।

তিনি বলেন, ‘করোনার সংক্রমণ রোধে বিশ্বের দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে। তবেই ২০২২ সালে এ ভাইরাসকে পরাজিত করা সম্ভব হবে।’

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, নতুন বছরের শুরুতে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টিকা নিয়ে স্বার্থপর জাতীয়তাবাদী আচরণ ও কোভিড টিকার মজুদের বিষয়ে সতর্ক বার্তা দিয়েছেন।

তিনি বলেন, ‘করোনার চিকিৎসায় এখন মানুষের হাতে অনেক উপকরণ রয়েছে। তবে টিকা প্রাপ্যতার ক্ষেত্রে যে চলমান অসমতা রয়েছে, তা বজায় থাকলে করোনা সংক্রমণ বাড়ার ঝুঁকি থাকবে।’

টেডরস আধানম বলেন, ‘আমরা যদি টিকা প্রাপ্তির অসমতা দূর করতে পারি তবেই মহামারি করোনা বিদায় নেবে।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২১ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। করোনা শনাক্তের প্রায় দুই বছর পর করোনার বিদায় নিয়ে আশাবাদ ব‌্যক্ত করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

উল্লেখ‌্য, শনিবার (১ জানুয়ারি) পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৫৪ লাখ ৫২ হাজার ৯০০ মারা গেছেন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ২৬৬ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৩৬ লাখ ৮৭ হাজার ৭১৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ