Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ২:৩৫ পিএম

রাশিয়া সমুদ্র থেকে ১২টি হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে ১০টির পরীক্ষা চালানো হয়েছে একটি ফ্রিগেট থেকে এবং দু’টি নিক্ষেপ করা হয়েছে একটি সাবমেরিন থেকে। ইউক্রেন ইস্যুতে পাশ্চাত্যের সাথে রাশিয়ার সম্পর্কে যখন উত্তেজনা চলছে তখন শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুতগতির জিক্রন শ্রেণীর এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল।

রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের উদ্ধৃতি দিয়ে দেশটির ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, অ্যাডমিরাল গোরশ্কভ ফ্রিগেট থেকে শুক্রবার ১০টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়। এছাড়া, ইয়াসেন শ্রেণীর একটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন থেকে আরো দু’টি জিক্রন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এর আগে গত সপ্তাহে রাশিয়া ভূমি থেকে এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল।

বিগত বছরগুলোতে রাশিয়া নতুন প্রজন্মের বেশ কিছু সমরাস্ত্রের মোড়ক উন্মোচন করেছে যেসব অস্ত্র যুক্তরাষ্ট্রের সাথে সমান তালে প্রতিযোগিতায় লিপ্ত হতে সক্ষম।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জাতির উদ্দেশে দেয়া বার্ষিক ভাষণে প্রথম এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের খবর দেন।

তিনি বলেন, ১ হাজার কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র ভূমি বা সাগরের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুর দিকে ছুটে যেতে পারে। এছাড়া, এটি চলতি পথে গতি কমাতে-বাড়াতে বা গতিপথ সাময়িক পরিবর্তন করতে পারে। ফলে প্রচলিত ক্ষেপণাস্ত্রের তুলনায় এই ক্ষেপণাস্ত্রকে শনাক্ত বা ধ্বংস করা অনেকাংশে অসম্ভব। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ